ঝড়ে উড়ে গেছে আশ্রয়ণ প্রকল্পের ঘরের চাল

ছবি: লালমনিরহাট প্রতিনিধি

ছবি: লালমনিরহাট প্রতিনিধি

কালবৈশাখী ঝড়ে লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের ফুলগাছ জলঢাকা এলাকায় সরকারি আশ্রয়ণ প্রকল্পের কয়েকটি ঘরের চাল উড়ে গেছে ও ভেঙে পড়েছে ঘরের পিলার। 

গত শুক্রবার (১৬ এপ্রিল) রাতে এ ঘটনা ঘটে।

আশ্রয়ণ প্রকল্পের ঘরে থাকা হালিমা খাতুন বলেন, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় তার ঘরটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গতকাল শনিবার (১৭ এপ্রিল) বিকালে লালমনিরহাট সদর উপজেলা প্রকৌশলী শাহ ওবায়দুর রহমান ও ইউএনও অফিসের দুই কর্মচারী ঘটনাস্থলে এসে পরিদর্শন করলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

আশ্রয়ণ প্রকল্পের সুবিধাভোগী আমিনুল ইসলাম (৩৮) বলেন, ঘর ও জমি তাদেরকে হস্তান্তর করা হয়েছে। কিন্তু রাস্তা ও নলকূপের ব্যবস্থা না থাকায় তারা এখনো বসবাস শুরু করতে পারেননি। তার অভিযোগ, ঘরগুলো নির্মাণের সময় নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছিল। এ বিষয়ে প্রতিবাদ করেও কোনো ফল হয়নি।

আলমগীর হোসেন নামে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের এক কর্মচারী এখানে কাজের দেখাশুনা করেছিলেন ও তার খুশিমতো কাজ হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

তবে ইউএনও কার্যালয়ের আলমগীর এ অভিযোগ অস্বীকার করে জানান, তিনি আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের দেখাশুনা করেননি। লালমনিরহাট সদর উপজেলার বিভিন্ন গ্রামে ১৫০টি ভূমিহীন পরিবারের কাছে ঘর ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে ও আরো ১৫০টি ঘর নির্মাণ চলমান আছে।

ঘর ক্ষতিগ্রস্ত হয়ার বিষয়ে মোগলহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব বলেন, বসবাস শুরুর আগেই বাতাসে ঘরের চাল উড়ে যাওয়া আর পিলার ভেঙে পড়ায় তারা হতবাক। তবে কাজের মান নিয়ে প্রশ্নের কোনো উত্তর না দিয়ে তিনি জানান, আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের বিষয়টি সরাসরি ইউএনও নিয়ন্ত্রণ করেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উত্তম কুমার রায় বলেন, হালিমার ক্ষতিগ্রস্ত ঘরটি পুনরায় মেরামত করে দেয়া হবে। তবে ঘর নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের বিষয়টি সঠিক নয়।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, তিনি বিষয়টি জেনেছেন, ক্ষতিগ্রস্ত ঘরটি মেরামত করে দেয়া হবে ও এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh