ধানে ব্লাস্ট রোগে দিশেহারা কৃষক

নওগাঁ জেলার আত্রাই সাহেবগঞ্জ উপজেলায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু যে সময় জমি থেকে ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন তারা ঠিক সেই সময়েই দমন করা যাচ্ছে না পোকার আক্রমণ।

স্থানীয় কৃষকরা এই পোকার নাম দিয়েছে কারেন্ট পোকা, কেননা এই পোকা এক জমি থেকে আরেক জমিতে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। কিন্তু উপজেলা কৃষি অফিস বলছেন, এটি ব্লাস্ট রোগ। এই পোকা প্রথমে ধান শীষের কচি ডগার রস চুষে খায়। ফলে ওই ধানের শীষ দুই-তিনদিনের মধ্যেই মরে সাদা হয়ে ওঠে। 

উপজেলার সাহেবগঞ্জ, খঞ্জর, জয়সাড়া, নবাবের তাম্বু, মালি পুকুর, গুড়নই ও পাঁচুপুর ইউনিয়নের কয়েকটি গ্রামে এই পোকার উপদ্রব দেখা দিয়েছে।


সাহেবগঞ্জ সরদার পাড়া গ্রামের কৃষক সেন্টু হোসেন জানান, ১০ বিঘা জমিতে ব্রি-৮১ জাতের ধান রোপন করেছেন। তার সব ধানে ব্লাস্ট রোগ আক্রমণ করেছে। কীটনাশক স্প্রে করেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।

আবদার হোসেন সরদার বলেন, আমার তিন বিঘা জমিতে ব্রি-৮১ ধানে ব্লাস্ট রোগ ধরেছে। বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করেও কোনো প্রতিকার করা যাচ্ছে না। 

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাওছার হোসেন বলেন, বোরো মৌসুমে শুরু থেকে আবহাওয়া ভালোই ছিলো। মাঝে কিছুটা প্রতিকূল আবহাওয়ার কারণে ধানে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এর প্রতিকারে আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। সেই সাথে যেসব ধান ৮০ ভাগ মরে গেছে ওই ধানগুলো দ্রুত কেটে নেয়ার জন্য কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া যেসব জমিতে পোকার আক্রমণ দেখা দিয়েছে সেখানে কীটনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে। আশা করা যায় তাতে কৃষকরা খুব বেশি ক্ষতিগ্রস্ত হবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //