সুন্দরবনের আগুন এখনো নেভেনি

আজ সকালে আগুন নেভানোর কাজ আবার শুরু হয়েছে। ছবি : বাগেরহাট প্রতিনিধি

আজ সকালে আগুন নেভানোর কাজ আবার শুরু হয়েছে। ছবি : বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় লাগা আগুন ২৪ ঘণ্টাও নেভানো যায়নি। রাতে বন্ধ থাকার পর আজ মঙ্গলবার (৪ মে) সকাল থেকে আগুন নেভানোর কাজ আবার শুরু হয়েছে।

আজ সকালেও কিছু এলাকায় ধোঁয়ার কুণ্ডলি দেখা গেছে। সকাল সাড়ে ৮টার দিকে দ্বিতীয় দিনের মতো আগুন নেভাতে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস, বন বিভাগ ও স্থানীয়রা।

এর আগে গতকাল সোমবার (৩ মে) বেলা ১১টার দিকে দাসের ভারানি এলাকায় আগুন লাগে। বিকেল পর্যন্ত তা দুই একর এলাকায় মধ্যে সীমাবদ্ধ ছিলো। রাতে তা আরো বিস্তৃত হয়ে বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে আগুন জ্বলতে দেখা গেছে। 

আগুন লাগার কারণ এখনো নিশ্চিত করে বলতে পারেনি বন বিভাগ। এ ঘটনায় বন বিভাগের তিন সদস্যের একটি তদন্ত দল আজ সকালে কাজ শুরু করেছে।

তদন্ত দলের আহ্বায়ক শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদিন বলেন, আগুন নেভাতে দ্বিতীয় দিনের মতো কাজ শুরু হয়েছে। বাগেরহাট ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট, বনবিভাগ ও স্থানীয় গ্রামবাসীকে সাথে নিয়ে আগুন নেভানোর কাজ চলছে। সোমবার গভীর রাতে বৃষ্টি হওয়ায় উপকার হয়েছে।

তিনি আরো বলেন, সবাই যেভাবে কাজ করছে তাতে মঙ্গলবার আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা সম্ভব হবে বলে আশা করা যায়। বনের আগুন লাগার কারণ ও আগুনে বনজ সম্পদের ক্ষয়ক্ষতির হিসাব নিরূপণে তদন্ত দল কাজ শুরু করেছে।

এর আগে ৮ ফেব্রুয়ারি আগুন লেগে সুন্দরবনের অন্তত ৩ শতাংশ বনভূমি পুড়ে যায়। এই নিয়ে গেল ২০ বছরে ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সুন্দরবনে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh