সুনামগঞ্জে বাদামের বাম্পার ফলন

দিগন্তজোড়া সবুজ মাঠের যত দূর চোখ যায়, শুধু বাদামক্ষেত। ক্ষেতের এক প্রান্ত থেকে এসব গাছ উপড়ে মাটির নিচ থেকে বাদাম বের করছেন শ্রমিকরা। বাদাম কম খরচে লাভ বেশি হওয়ায় জেলার ১১টি উপজেলার বিভিন্ন গ্রামের কৃষক বাদাম চাষে ঝুঁকছেন। অনেক কৃষক নিজের জমিতে ধান ও বাদাম দুটিই চাষ করছেন। সেখান থেকে ভালো আয় হয়। বাদাম চাষে লাভবান হওয়ায় প্রতি বছরেই বাদামচাষির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 

 জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় ১১টি উপজলায় ১ হাজার ৪১০ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে। সবচেয়ে বেশি চাষ হয়েছে হাওরবেষ্টিত তাহিরপুর উপজেলায় ১ হাজার ১৮৫ হেক্টর জমিতে হয়েছে। সুনামগঞ্জ সদরে ২৫ হেক্টর, বিশ্বম্ভরপুরে ৬৬ হেক্টর, জামালগঞ্জে ৫৫ হেক্টর, দোয়ারাবাজারে ৬৫ হেক্টর, ধর্মপাশায় ৫ হেক্টর, ছাতকে ৫ হেক্টর ও জগন্নাথপুরে ৪ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে।

তাহিরপুর উপজেলার বাদামচাষি ফুল মিয়া জানান, একটু নিচু জমিতে বোরো ধান চাষ আর উঁচু জমিতে করা হয় বাদামের চাষ। ১৮ কেয়ার জমিতে পৌষ মাসে বাদাম রোপণ করেছিলাম। এখন বাদাম তোলার সময় হয়েছে। কেয়ার প্রতি বাদাম উৎপাদন হয়েছে ৪-৫ মণ। এক মণ বাদাম বিক্রি হয় ৩ থেকে ৪ হাজার টাকা। এতে প্রতি কেয়ার থেকে ১৫ থেকে ১৬ হাজার টাকার বাদাম বিক্রি হয়। তবে কেয়ার প্রতি উৎপাদন খরচ ৬ থেকে ৭ হাজার টাকা। বাদাম চাষি মো. শাহাব মিয়া জানান, দেড় কেয়ার জমিতে বাদাম চাষ করেছি। জমিতে বাদামের বাম্পার ফলন হয়েছে। বাদাম চাষ করে মোটামুটি লাভবান হওয়া যায়। 

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসান-উদ-দৌলা জানান, জেলার মধ্যে তাহিরপুরের বাদাঘাট এলাকায় বেশি বাদাম চাষ হয়। এ বছর উপজেলার ৭ ইউনিয়নের মধ্যে ৬টিতেই বাদামের ফলন ভালো হয়েছে। এখন বোরো ধান কাটার পাশাপাশি উৎসব মুখর পরিবেশ কৃষকরা বাদাম তুলা আর শুকানো নিয়ে ব্যস্ত সময় পাড় করছে। আমি ও আমার সহকর্মীরা কৃষকদের সার্বক্ষণিক প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফরিদুল হাসান বলেন, সুনামগঞ্জে দুটি মৌসুমে বাদাম চাষ হয়। অক্টোবরের শেষের দিকে বীজ বপন করা হয়। সে বীজ থেকে তিন মাস পরে বাদাম তোলা হয়। আবার জানুয়ারি মাসে বীজ বপন করে এপ্রিল-মে মাসে বাদাম তোলা হয়। আমরা কৃষকদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //