হারিয়ে যাচ্ছে কাউন চাষ

আধুনিকতার ছোঁয়ায় নতুন নতুন ফসল উৎপাদনের ফলে উত্তরের কৃষি সমৃদ্ধ জেলা পঞ্চগড়ে কাউন চাষ বিলুপ্তির পথে। এক সময় এ অঞ্চলে ভাদ্র, আশ্বিন ও কার্তিক মাসে যখন কৃষকের ঘরে ধানের টানাপোড়ন দেখা দিত ঠিক তখন তারা ধানের ভাতের আদলে কাউনের ভাত খেতো। এ জেলায় এক সময় বছরে একবার ধান চাষ করত। তাই কাউনের কদর একটু বেশিই ছিল। কালের বিবর্তনে এক ফসলি জমি এখন তিন ফসলি জমিতে রূপান্তরিত হয়েছে ফলে কৃষকের অভাবও অনেকাংশ লাঘব হয়েছে। 

একই জমিতে বছরে দুবার ধান উৎপাদনের কারণে এ জেলার কৃষক কাউন চাষ থেকে সরে এসেছে। এখন আর মাঠ ভরা কাউন ফসল চোখে পড়ে না। গম, ভুট্টা, তিল, মুগডালসহ বিভিন্ন প্রকার শাক-সবজি, টমেটো, বেগুন, শিম এবং মরিচ ক্ষেতের মাঝে হঠাৎ কিঞ্চিত কাউন ফসল উঁকি দেয়। তবে কাউন ফসলের চাষ কম হলেও এর দাম কিন্তু ঢেড় বেশি। প্রতি কেজি কাউনের চাউলের দাম ৭৫ থেকে ৯০ টাকা। এই চাউল এখন বড় বড় হোটেল- রেস্তোরাঁ ও ধনীদের ঘরে পায়েস হিসেবে ব্যবহার হচ্ছে।

আটোয়ারী উপজেলার যুগিকাটা গ্রামের কৃষক উজ্জল চন্দ্র জানান, আমি শখের বশে এক শতক জমিতে কাউন চাষ করেছি নিজে খাওয়ার জন্য। বাপ দাদারা বহু বছর ধরে এ কাউনের আবাদ করে আসছে। এখন তো কেউ কাউন করে না। আমি আবার এটাকে ফিরিয়ে আনার চেষ্টা করছি। 

পঞ্চগড় সদর উপজেলার শিং পাড়া গ্রামের কৃষক নুরুল জানান, আমি প্রতি বছর অল্প করে হলেও কাউনের চাষ করি। এবার আমি ১০ শতক জমিতে কাউন চাষ করেছি। বাজারে কাউনের বেশ চাহিদা বিক্রি করতে কোনো অসুবিধা নাই। নিজের খাওয়ার ও আগামী বছরের বীজের জন্য রেখে বাকিটা বিক্রি করব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পঞ্চগড় এর উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, স্বল্প পরিসরে হলেও কাউন চাষ করছে, আমরাও কাউন চাষ করতে কৃষকদের উৎসাহিত করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //