৩০ বছরের বদ্ধ খাল উন্মুক্ত

অবশেষে গোপালগঞ্জে ৩০ বছর ধরে বদ্ধ থাকা কংশুরের খালটি জনগণের সুবিধার জন্য উন্মুক্ত করে দিয়েছে প্রশাসন। যার ফলে সদর উপজেলার করপাড়া ও দুর্গাপুর ইউনিয়নের পাঁচ গ্রামের মানুষের চাষাবাদে ব্যাপক উন্নতি সাধন হবে। 

এছাড়া প্রায় দেড় হাজার হেক্টর জমির জলাবদ্ধতা নিরসন হবে। করপাড়া ইউনিয়নের কংশুর পয়েন্টে খালটির বাঁধ কেটে দিয়ে উন্মুক্ত করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) মো. মনোয়ার হোসেন উপস্থিত থেকে অতি সম্প্রতি ওই খালের বাঁধ কেটে দেন।

বনগ্রামের নূর আলম মোল্লা বলেন, বিগত ৩০ বছর যাবত কংশুরের এই খালটি জলাশয় হিসেবে সদর উপজেলা প্রশাসন লিজ দিয়ে আসছে। লিজ গ্রহীতারা খালের বিভিন্ন জায়গায় বাঁধ দিয়ে মাছ চাষ করতেন। এতে জমির পানি খালে নামতে এবং নদীর জোয়ার-ভাটার পানি জমিতে যেতে পারতো না। 

এ ছাড়া খালের পাশের গ্রামের কৃষকদের নৌকায় করে ফসল আনতে সমস্যায় পড়তে হতো। এর আগে বিষয়টি স্থানীয়ভাবে প্রশাসনের নজরে আনার চেষ্টা করা হয়। খালটিকে উন্মুক্ত করার দাবিতে এলাকাবাসী মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। স্থানীয় প্রশাসন উদ্যোগ নিয়ে ৩০ বছরের সমস্যার একটি স্থায়ী সমাধান করে দেওয়ায় আমরা খুবই আনন্দিত।

গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুর রহমান বলেন, খালটি বদ্ধ জলাশয় হিসেবে উপজেলা প্রশাসন থেকে ইজারা দেওয়া হয়। এতে বনগ্রাম, বলাকইড়, কংশুর, দুর্গাপুর, কাঠি ও কাজুলিয়া বিলে জলাবদ্ধতা দেখা দেয়। পরে এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এবং উপজেলা জলমহাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কংশুর খালটির ইজারা বাতিল করে জনগণের উপকারের জন্য উন্মুক্ত করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //