মালয়েশিয়া পাচারকালে ১৮ রোহিঙ্গা উদ্ধার, দুই দালাল আটক

মালয়েশিয়া পাচারকালে উদ্ধার হওয়া রোহিঙ্গারা। ছবি: কক্সবাজার প্রতিনিধি

মালয়েশিয়া পাচারকালে উদ্ধার হওয়া রোহিঙ্গারা। ছবি: কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফে সাগর পথে মালয়েশিয়া পাচারকালে ১৮ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় দুই নারী দালালকেও আটক করা হয়।

মঙ্গলবার (১১ মে) ভোর  ৫ টার দিকে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের কচ্ছপিয়া এলাকা থেকে এসব রোহিঙ্গাদের উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ১৮ জন রোহিঙ্গার মধ্যে তিনজন শিশু, ১০ জন নারী ও পাঁচজন পুরুষ। এসব রোহিঙ্গা উখিয়ার কুতুপালংসহ বিভিন্ন শরণার্থী ক্যাম্পের বাসিন্দা।

আটক দালালরা হলেন- টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের নয়াপাড়া জালিয়াঘাটা এলাকার মোহাম্মদ রফিকের স্ত্রী রশিদা বেগম (৩০) এবং একই এলাকার মোহাম্মদ মুসার স্ত্রী রাজিয়া বেগম (২০)।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান  বলেন, টেকনাফের বাহারছড়া ইউনিয়নের কচ্ছপিয়া এলাকায় সাগর পথে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে কিছু সংখ্যক রোহিঙ্গাকে জড়ো করা হয়েছে খবরে পুলিশের একটি দল অভিযান চালায়। এতে সমুদ্র সৈকত সংলগ্ন একটি বাড়িতে জড়ো করা অবস্থায় ১৮ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে কয়েকজন পালিয়ে গেলেও দুই দালালকে আটক করতে সক্ষম হয় পুলিশ।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে তিনজন শিশু ১০ জন নারী ও পাঁচজন পুরুষ। তারা উখিয়ার কুতুপালংসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। সাগর পথে মালয়েশিয়া পাচারকালে ১৮ জন রোহিঙ্গাকে উদ্ধারের বিষয়টি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে অবহিত করা হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা অনুযায়ী উদ্ধার হওয়া রোহিঙ্গাদের হস্তান্তরে ব্যবস্থা নেয়া হবে।

আটক দালালদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান ওসি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh