লক্ষ্মীপুরে বোনাস ও ওভারটাইমের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ঈদ বোনাস ও ওভারটাইম পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা। 

মঙ্গলবার (১১ মে) বিকেলে উপজেলার রাখালিয়া এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা রায়পুর-লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে ওই প্রতিষ্ঠানের কর্তাকর্তারা বোনাস পরিশোধের আশ্বাস দেয়ায় সন্ধ্যায় সড়ক অবরোধ তুলে নেন তারা।

এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে আসেন রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী, সহকারী পুলিশ সুপার (সার্কেল,রায়পুর-রামগঞ্জ) স্পিনা রানী প্রামানিক, রায়পুর থানার ওসি আব্দুল জলিল, উপজেলা ভাইস চেয়ারম্যান মারুফ বিন জাকারিয়া, জেলা পরিষদ সদস্য মামুন বিন জাকারিয়া ও স্থানীয় চেয়ারম্যান ইউসুফ জালাল কিসমত।

আন্দোলনরত কয়েকজন শ্রমিক জানান, কারখানাটিতে ১ হাজার ২৫০ জন নারী ও পুরুষ শ্রমিক কাজ করছেন। গত ৫ মাসেরও অধিক সময় ধরে তারা ওভারটাইম ভাতা পাচ্ছেন না। ঈদ বোনাস থেকেও বঞ্চিত করা হচ্ছে তাদের। এদিকে ভাতা পরিশোধ না করেই হঠাৎ করে মঙ্গলবার বিকেলে ৬ দিনের ঈদ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এ খবর ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ হয়ে ওঠে শ্রমিকরা। তারা কারখানার অভ্যন্তরে বিক্ষোভ প্রদর্শণ করে দাবি দাওয়া জানাতে থাকে। কিন্তু কর্তৃপক্ষ কোনো সদুত্তর দিতে না পারায় তারা রায়পুর-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে। প্রায় ঘন্টাব্যাপী এ অবরোধের সড়কের দুইপাশে শত শত যানবাহন আটকা পড়ে ভয়াবহ যানযটের সৃষ্টি হয়।

বেঙ্গল স্যু ইন্ড্রাষ্ট্রিজ লিমিটেডের জেনারেল ম্যানেজার বিপ্লব পাল জানান, ব্যাংকিং সমস্যার কারণে রপ্তানি বিল উত্তোলন করা যায়নি। এ কারণে শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। বুধবার বিকালের মধ্যে তাদের পাওনার ১৫ শতাংশ পরিশোধ করা হবে। ঈদের পর মালিকপক্ষ আসলে ও ব্যাংকিং ব্যবস্থা চালু হলে সকলের দাবি-দাওয়া পূরণ করা হবে।

রায়পুর থানার ওসি আবদুল জলিল বলেন, ঘটনাস্থলে গিয়ে শ্রমিক-কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সড়ক থেকে অবরোধ প্রত্যাহার করানো হয়েছে। বুধবারের মধ্যে শ্রমিকদের প্রাপ্যের একটি অংশ পরিশোধের বিষয়ে মালিকপক্ষ আশ্বাস দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //