তীব্র গরমে আমের ব্যাপক ক্ষতির আশংকা

বৃষ্টি নেই গত কয়েক মাস। পানির স্তর নিচে নেমে যাওয়ায় দেখা দিয়েছে চরম পানির অভাব। সেই সাথে চলছে একটানা অসহনীয় গরম। যার কারণে ঝরে যাচ্ছে ঝিনাইদহে বাগানের আম। একই সাথে আমে দেখা দিয়েছে কালো দাগ। প্রতিষেধক দিয়েও হচ্ছে না কাজ। অনাবৃষ্টির কারণে আম ঝরে যাওয়ায় এবারও ক্ষতির আশংকা করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

কৃষি বিভাগ বলছে, আম ঝরে পড়া রোধে দিতে হবে পর্যাপ্ত সেচ আর প্রয়োগ করতে হবে বোরন বা দস্তা জাতীয় সার। 

সদর উপজেলার জিয়ানগরের আমচাষী ইসলাম মিয়া বলেন, মৌসুমের শুরুতে ঝিনাইদহে বিভিন্ন এলাকার আম বাগানে ছিল মুকুলের সমারোহ। মুকুল দেখে আশায় বুক বেঁধেছিল জেলার বাগানী ও চাষিরা। আশা ছিল গত মৌসুমের আম্পানের ক্ষতি পুষিয়ে নেয়ার। কিন্তু বিপদ যেন পিছু ছাড়ছে না তাদের। ভালো ফলনের আশায় দিনরাত পরিচর্যা চালিয়ে গেলেও বেশির ভাগ বাগানে দেখা দিয়েছে আম ঝরে যাওয়া সমস্যা। 


সেই সাথে আম্রপলি, ল্যাংড়া, খিরসা, হাড়িভাঙ্গা, হিমসাগরসহ নানা জাতের আমে দেখা দিয়েছে কালো দাগ। বৃষ্টি না হওয়া ও তীব্র গরমের কারণে হচ্ছে এ সমস্যার। মুকুলের পাশাপাশি আমের গুটি ঝরে যাওয়ায় এবারো লোকসানের আশংকা তাদের।

কোটচাঁদপুরের আম চাষী বদরুল ইসলাম, তার তিন বিঘা জমিতে বিভিন্ন জাতের আমের চাষ করেছেন এবার। সবকিছু ঠিকঠাকই ছিল। তবে খরায় তার আমের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন। এমনিতেই আম ঝরে যাচ্ছে। গাছের আমগুলোতে কালো কালো দাগ এসেছে। কী করবেন কিছ্ইু বুঝতে পারছেন না।


ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল করিম জানান, এ বছর জেলার ৬ উপজেলায় ২ হাজার ৮৮২ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। যা থেকে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ হাজার মেট্টিক টন আম। ঝরে পড়া রোধে জমিতে পর্যাপ্ত ঢালাও পদ্ধতিতে সেচ আর প্রয়োগ করতে হবে বোরন ও দস্তা জাতীয় সার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //