কৃষকের নতুন উদ্ভাবনী কৌশল

ফসল রক্ষায় ঝিনাইদহে কৃষকদের নতুন উদ্ভাবনী কৌশল দেখা গেছে, যা অর্থনীতিতে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচন করেছে। কৃষকদের দাবি, ফসল রক্ষার্থে তারা শুধু বাঁশের তৈরি বেড়া ব্যবহার করতেন। তাতে ব্যয় হতো অনেক। তার চেয়ে বড় কথা বছর ঘুরতে না ঘুরতে সে বেড়াও বেশি দিন টিকত না। ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার মাঠে মাঠে এবার তার ভিন্নরূপ দেখা যাচ্ছে। কৃষক জমিতে বেড়া বানাচ্ছেন গো-খাদ্য নেপিয়ার ঘাস দিয়ে।

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার কৃষক বাবু মণ্ডল। তিনি তার ১৬ শতক জমিতে পেয়ারার চাষ করেছিলেন। এই পেয়ারার চারা রোপণের সঙ্গে সঙ্গে ক্ষেতের আইলে নেপিয়ার ঘাষের চারাও রোপণ করেন। 

কৃষক বাবু মণ্ডল জানান, পেয়ারা গাছ থেকে পেয়ারা বিক্রি করে যেমন পয়সা পেয়েছেন, তেমনই আইলে থাকা ঘাষও বিক্রি করেছেন। কিছু ঘাষ বাড়িতে থাকা গরু-ছাগলের খাবার হিসেবে ব্যবহার করেছেন। এখনো তার ক্ষেতের আইলে এই ঘাষ রয়েছে। আগামীতে ওই জমিতে ঝাল গাছ লাগাবেন। ঝাল বিক্রির পাশাপাশি ঘাষও বিক্রি করবেন বলে আশা রয়েছে তার। 

সরেজমিনে দেখা যায়, বাবু মণ্ডল একা নন, বিভিন্ন এলাকার মাঠে কৃষকরা তাদের ক্ষেতের ফসল রক্ষায় বেড়া হিসেবে নেপিয়ার ঘাষ বেছে নিয়েছেন। মাঠের পর মাঠ এই ঘাষ লাগিয়ে তা দিয়ে বেড়া তৈরি করে ফসলের ক্ষেত ঘেরা হয়েছে। কৃষি বিভাগের তথ্যানুযায়ী চলতি বছর কোটচাঁদপুর উপজেলায় প্রায় ১৩শ’ বিঘা জমিতে এই ঘাষের চাষ হয়েছে। 

কৃষক নজরুল ইসলাম জানান, গত ৩ থেকে ৪ বছর হলো কৃষকরা নিজেরাই এই ঘাষ গাছ দিয়ে জমিতে বেড়া তৈরি শুরু করেছেন। তিনিও একটি জমিতে এই ঘাষের বেড়া দিয়েছেন। এভাবে তিনি ফসল রক্ষা করছেন। 

কোটচাঁদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো মহাসিন আলী জানান, ঘাষ দিয়ে বেড়া তৈরি করছেন কৃষকরা এটা তারা দেখেছেন। এটা অবশ্যই ভালো একটা কাজ। কৃষক এতে লাভবান হচ্ছেন। ক্ষেতের ফসল রক্ষার পাশাপাশি কৃষকরা জমির আইল থেকে পশুখাদ্য পেয়ে যাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //