নির্মাণ হয়নি বেড়িবাঁধ, জোয়ারের পানিতে ডুবছে ফসলি জমি

কঁচা, সন্ধ্যা ও কালীগঙ্গা নদীবেষ্টিত পিরোজপুরের কাউখালী উপজেলা। এ উপজেলার অধিকাংশ এলাকায় বেড়িবাঁধ না থাকার কারণে ঝুঁকির মধ্যে রয়েছে কয়েকশ একর ফসলি জমি ও বেশকিছু ঘরবাড়ি। এ সব জমি সাধারণ জোয়ারের পানিতে ডুবে যাওয়ায় রবিশস্য উৎপাদন করতে পারেন না কৃষকরা। অসময়ে পানিতে জমি ডুবে যাওয়ায় কৃষিদের ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয় প্রতি বছর। 

কৃষকদের অভিযোগ, ভিত্তিপ্রস্তর উদ্বোধনের ৩ বছর পার হলেও অর্থের অভাবে হয়নি বেড়িবাঁধ নির্মাণ আর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছে, অর্থ বরাদ্দ পেলেই ঐ এলাকায় নির্মাণ হবে বেড়িবাঁধ।

কাউখালীর শিয়ালকাঠী ইউনিয়নের কৃষক রুস্তম আলী ও দেলোয়ার হোসেনের কাছ থেকে জানা যায়, কৃষি ফসল ও বাড়িঘর রক্ষার জন্য স্বাধীনতার পর অল্পকিছু বেড়িবাঁধ নির্মাণ হলেও প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, জলোচ্ছ্বাসসহ সিডর, আইলা ও আম্পানের মতো বড় বড় ঘূর্ণিঝড়ের আঘাতে ক্ষতবিক্ষত হয়েছে বেড়িবাঁধগুলো। মাঝে মধ্যে বাঁধগুলো পুনঃনির্মাণ হলেও তা বড় ধরনের জলোচ্ছ্বাসের ধাক্কায় ধুয়ে মুছে যায়।

 স্থানীয় সাংবাদিক এনামুল হক জানান, এলাকাবাসীর দাবির পরিপেক্ষিতে ২০১৮ সালের ২১ এপ্রিল সরকারের তৎকালীন পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ভিটাবাড়িয়া থেকে শিয়ালকাঠী পর্যন্ত কঁচা নদীর তীরবর্তী এই বেড়িবাঁধ পুনঃনির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটি ভান্ডারিয়া অংশে কাজ শেষ করে কাউখালী অংশের কাজ ধরার শুরুতেই বন্ধ হয়ে যায়। এখনো অর্থ বরাদ্দ না পাওয়ার কারণে প্রকল্পের বাকি কাজ সমাপ্ত করতে পারেনি পানি উন্নয়ন বোর্ড। 


একই ইউনিয়নের সাফলেজা গ্রামের জেলে মো. বেল্লাল ক্ষোভ জানিয়ে বলেন, নদীর পাড়ের দুর্গত এই এলাকায় ভোটের সময়ই দেখা মেলে এমপি-মন্ত্রী বা সরকারি আমলাদের। ভোট শেষে কেউ রাখেনা উন্নয়নের প্রতিশ্রুতি।

এ বিষয়ে কাউখালী উপজেলার ভাইস চেয়ারম্যান মো. মৃদুল আহম্মেদ সুমন বলেন, কাউখালীর নদীর পাড়ের গ্রামগুলোর মানুষ খুবই দুর্ভোগে রয়েছে। নদী রক্ষা বাঁধ নির্মাণের কথা উপজেলার সার্বিক উন্নয়নের মাসিক মিটিংয়ে বার বার তুলে ধরলেও হচ্ছে না সুরহা। 

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী  মাহাবুবে মওলা মো. মেহিদী হাসান জানান, আগামী বাজেটে অর্থ বরাদ্দ পেলেই ঐ এলাকায় বেড়িবাঁধ নির্মাণ করা হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //