বরিশালে ১৯ দিনে ৯ খুন

মহামারি করোনার দ্বিতীয় ঢেউয়ে টাল মাটার গোটা বিশ্ব। এই প্রাণঘাতী মহামারি থেকে মানুষকে বাঁচাতে সারা দেশে চলছে সরকার ঘোষিত লকডাউন। তবে এই মহামারির মধ্যেও থেমে নেই সহিংসতা আর প্রাণহানির ঘটনা। রাজনৈতিক বিরোধ, পূর্ব শত্রুতাসহ নানা বিরোধে ঝরছে একের পর এক প্রাণ।

এক পরিসংখ্যানে দেখা গেছে, মহামারি করোনার বিস্তার রোধে চলমান লকডাউনের মধ্যে গত এক মাসে বরিশালে প্রাণহানি ঘটেছে ৯ জনের। যার মধ্যে দুটি রাজনৈতিক এবং বাকিগুলো জমিজমা এবং পারিবারিক দ্বন্দ্বে হত্যাকাণ্ড ঘটেছে।

সবশেষ বরগুনার বামনা উপজেলার ডৌয়াতলা ইউনিয়নের হলতা ডৌয়াতলায় ওয়াজেদ আলী খান ডিগ্রি কলেজের কোষাধ্যক্ষ মো. গোলাম মোস্তফাকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। তিন দিন নিখোঁজ থানার পরে গত ২১ মে সকাল ৬টায় পুলিশ তার মরদেহ উদ্ধার করে। তার শরীরের জুড়ে ৯টি কোপের চিহ্ন রয়েছে।

এই ঘটনায় নিহতের ভাগ্নে একই গ্রামের জব্বার আলী হাওলাদারের ছেলে মো. মিজানুর রহমান (৪০) ও মতি সরকারের ছেলে মো. নাসিরকে (৩৫) জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ। তাছাড়া এই ঘটনায় একটি হত্যা মামলা হয়েছে বলে জানিয়েছেন বামনা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আবুল হোসেন শরিফ।

এর আগে গত ১৯ মে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার জনবিচ্ছিন্ন উলানিয়া (উত্তর) ইউনিয়নে বিয়ে বাড়িতে রাজনৈতিক আধিপত্য এবং নির্বাচনী সহিংসতায় খুন হয় দুজন। এদের মধ্যে একজন স্থানীয় ইউপি সদস্য আব্দুর রব ঢালীর ভাই আব্দুস ছাত্তার ঢালী (৫৫) ও প্রতিবেশী দিনমজুর সিদ্দিকুর রহমান (৩০)।

মেহিন্দিগঞ্জের পার্শ্ববর্তী হিজলা উপজেলার সীমান্তবর্তী ধূলখোলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম বেপারী ও একই ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জামাল উদ্দিন ঢালীর মধ্যে নির্বাচন সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে এই হত্যাকাণ্ড ঘটে বলে দাবি পুলিশে।

জোড়া খুনের ঘটনায় এ পর্যন্ত ১৮ জনকে আটক করেছে স্থানীয় থানা পুলিশ। তাছাড়া এই ঘটনায় মেহেন্দিগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের হয়েছে বলে জানিয়েছেন ওই থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম।

গত ১৮ মে বরিশালের গৌরনদী উপজেলায় খাঞ্জাপুর ইউনিয়নের কমলাপুর গ্রামে ভিজিডি কার্ডের মালামাল নিয়ে দ্বন্দ্বের জের ধরে চাচার হামলায় ভাতিজা রামিন মৃধা (২১) নিহত হয়। তিনি ওই গ্রামের সান্টু মৃধার ছেলে। এই ঘটনায় অভিযুক্ত চাচা তোফাজ্জেল মৃধাকে গ্রেফতার করেছে পুলিশ। নিহতের দাদা বাদী হয়ে নাতিকে হত্যার অভিযোগ এনে মামলা দায়ের করেছেন বলে জানান গৌরনদী মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামান।

এদিকে, গত ১৭ মে সোমবার রাত ৮টায় ঝালকাঠির রাজাপুর উপজেলার মঠবাড়ি ইউনিয়নের চরহাইলাকাঠি গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে আব্দুল হালিম খলিফা (৪৮) নামের এক ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা করে প্রতিপক্ষরা।

এই ঘটনায় বরিশালের বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলামকে হুকুমের আসামি করে সেনা সদস্যসহ ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন রাজাপুর থানার ওসি শহিদুল ইসলাম।

এর আগে ঈদের দিন শুক্রবার রাত সাড়ে ১১টার বাড়ি থেকে দোকানে যাওয়ার পথে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের কাটাখালী এলাকায় হাকিম মাধ্যমিক বিদ্যালয় সংলগ্নে মনির শিকদার নামের এক মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা করে। এই ঘটনায় গত ১৭ মে রাঙ্গাবালী থানায় পুলিশ প্রতিবেশী জাকির আকনকে সন্দেহজনকভাবে গ্রেফতার করা হলে বেরিয়ে আসে হত্যাকাণ্ডের রহস্য।

পরকীয় প্রেমের সম্পর্কের সূত্র ধরে মনির হোসেনকে পূর্ব পরিকল্পিতভাবে জাকির কুপিয়ে হত্যা করা হয় বলে জানিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তা রাঙ্গাবালী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবুল খায়ের।

১৬ মে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী লোন্দাগ্রামে যৌতুক না পেয়ে স্ত্রী রুবিনা আক্তারকে (২২) হত্যার অভিযোগ ওঠে স্বামী শিমুল খলিফার বিরুদ্ধে। এই ঘটনায় একটি মামলা হয়েছে। মামলার আসামি স্বামী শিমুলকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন কলাপাড়া থানার ওসি।

গত ১২ মে পটুয়াখালীর গলাচিপা উপজেলায় গরু চুরির অভিযোগে আল আমিন সরদার (২৬) নামের এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। আল আমিন উপজেলার চর কাজল ইউনিয়নের বড় কাজল গ্রামের অলি সরদারের ছেলে বলে জানিয়েছেন ওই থানার ওসি শওকত আনোয়ার।

মাসের শুরুতে গত ২ মে পিরোজপুরের মঠবাড়িয়ায় হানজালা নমের পাঁচ বছরের এক শিশুকে নির্যাতন করে হত্যার অভিযোগে তার বাবা ও সৎ মাসহ তিনজনকে আটক করে পুলিশ। তার বিরুদ্ধে নানির কাছ থেকে বেড়াতে নেয়ার কথা বলে শিশুটিকে নির্যাতন করে হত্যার পরে মৃতদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফেলে পালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে বলে জানিয়ে পুলিশ।

উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে গত ৫ এপ্রিল থেকে সারাদেশে প্রথম দফায় এক সপ্তাহের লকডাউন শুরু হয়। এরপর গত ১৪ এপ্রিল থেকে শুরু হয় কঠোর লকডাউন। যা পর্যায়ক্রমে ২৮ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়। লকডাউনের মধ্যে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেয় সরকার। তার মধ্যেই ঘটে ৯টি হত্যাকাণ্ড।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বরিশাল খুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //