ফসল নষ্টের আশঙ্কায় কৃষক

নোয়াখালীর কৃষি জনপদ নামে খ্যাত উপকূলীয় উপজেলা সুবর্ণচরে বেড়িবাঁধ ভেঙে গত কয়েক বছর যাবৎ বারবার ভুলুয়া নদীর লোনা জোয়ারে প্লাবিত হয়েছে ফসলের মাঠ। বেড়িবাঁধ সংস্কার না হওয়ায় প্রতি বছর রবি মৌসুম ও আমন মৌসুমে ভুলুয়া নদীর নোনা জোয়ারে নষ্ট হয়ে যায় শত শত একরের উৎপাদিত ফসল। সামনে বর্ষা মৌসুম তাই নোনা জোয়ার আতঙ্ক এ অঞ্চলের কৃষকের চোখে মুখে।

রামগতি ও সুবর্ণচর উপজেলাতে মেঘনার শাখা নদী ভুলুয়া। ভুলুয়ার নদীর পূর্ব পাশে সুবর্ণচর উপজেলার চরজুবিলী ইউনিয়নের পশ্চিম সীমানায় নদীর পাড় হয়ে উত্তর-দক্ষিণে রয়েছে বেড়িবাঁধ। ঘূর্ণিঝড় বুলবুলের সময় প্রবল জোয়ারে সুবর্ণচর সীমানায় জুবিলী ইউনিয়নের মধ্যম ব্যাগ্যা গ্রামে বেড়িবাঁধের প্রায় ৮ শত মিটার ভেঙে যায়।

জানা যায়, বেড়িবাঁধের উত্তর-দক্ষিণে প্রায় ৭/৮ মিটার ভেঙে গেছে। জোয়ারের সময় প্লাবিত হচ্ছে ফসলের মাঠ। বেড়িবাঁধ সংস্কার না করায় কয়েক বছর ধরে এভাবেই চলছে এ অঞ্চলের কৃষক।

কৃষানি জাহানারা বেগম জানান, গত কয়েক বছরের মতো এবারও ফসল ঘরে তুলতে পারিনি। স্থানীয় একটি এনজিও থেকে ঋণ নিয়ে সয়াবিন, মরিচ, ঢেঁড়শ ও ডাল চাষ করেছিলাম। হঠাৎ ২ সপ্তাহ পূর্বে ভরা-কাটালে জোয়ারের পানি ঢুকে ক্ষেতের সব ফসল ধ্বংস করে দিয়েছে। ঋণের টাকা কীভাবে শোধ করব এবং কীভাবে সংসার চলবে জানি না। সামনে আসছে বর্ষা মৌসুম, আমরা আমন চাষও করতে পারবো না। আক্ষেপ করে তিনি বলেন, আমাদের দেখার কেউ নেই। বেড়িবাঁধ সংস্কার না করলে আমাদের না খেয়ে মরতে হবে।

 মধ্যম ব্যাগ্যা গ্রামের মো. মনজুর আলম বলেন, বেড়িবাঁধ সংস্কার করার জন্য আমরা বার বার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি শুধু আশ্বাস মিললেও সংস্কার হয় না। প্রতি বছরের মতো এবারও উপজেলা কৃষি অফিস ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করেছে যদিও অনেক কৃষকের নাম তালিকায় আসেনি। এ এলাকার কৃষকদের পিঠ মাটিতে মিশে গেছে। সামনে বর্ষা মৌসুম কৃষকের ক্ষতি পূরণের চেয়ে বেড়িবাঁধ খুবই জরুরি। 

নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মো. নাসির উদ্দিন বলেন, বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশ সংস্কার করার জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। তবে ঠিকাদার এখনই কাজ করতে রাজি হচ্ছে না। এই প্রকৌশলীর দাবি ব্লক না দিলে বেড়িবাঁধ দিয়ে লাভ হবে না, বর্ষা মৌসুমে আবারও ভেঙে যেতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুন অর রশীদ বলেন, লোনা জোয়ার প্লাবিত এলাকা আমি পরিদর্শন করেছি। কৃষকদের প্রায় ১শ’ হেক্টর ফসল নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা নিরুপণ করা হয়েছে। বেড়িবাঁধ সংস্কার করার বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নোয়াখালী প্রকৌশলীর সঙ্গে কথা হয়েছে। তিনি বেড়িবাঁধ সংস্কার করার আশ্বাস দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //