বাড়ছে তিস্তার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

তিস্তা ব্যারেজ

তিস্তা ব্যারেজ

ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে তিস্তার পানি বিপদসীমার মাত্র ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। 

শুক্রবার (২৮ মে) তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে  সকাল ৯টায় তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার। যা বিপদসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  খুলে দেয়া হয়েছে ব্যারেজের সবগুলো জলকপাট। 

স্থানীয়রা জানিয়েছে, উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তা নদীর পানি হুহু করে বাড়ছে। ফলে জেলার হাতীবান্ধার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোচা, পলাশী, সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুন্ডা, ইউনিয়নের তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে। পানিবন্দী হয়ে পড়েছে নিম্নাঞ্চলের মানুষ। তিস্তা চরের কৃষকের ভুট্টা, কুমড়া, মরিচ, বাদামসহ কৃষি জমি পানির নিচে তলিয়ে গেছে।

তিস্তার পাড়ের বাসীন্দা কদম আলী বলেন, গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে ভারত থেকে প্রচুর পরিমানে পানি প্রবেশ করছে। এতে জেগে উঠা তিস্তা চর এখন পানিতে ভরপুর। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা হতে পারে বলে আমরা আশঙ্কা করছি।

তিস্তা ব্যারেজের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি প্রবাহ অব্যাহত রয়েছে। ব্যারেজের সবগুলো জলকপাট খুলে দেয়া হয়েছে।  

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh