সয়াবিনের বাম্পার ফলন

নানা প্রতিকূলতা ও বিরূপ আবহাওয়ার মাঝেও লক্ষ্মীপুরে এবার সয়াবিনের বাম্পার ফলন হয়েছে। সময়মতো বীজ রোপণ ও সুষম সারের ব্যবহারের ফলে এবার সয়াবিনের বাম্পার ফলন হয়েছে বলে জানালেন চাষিরা। আর ফলন ভালো হওয়ায় খুশি সয়াবিন চাষিরা। এ বছর সয়াবিন থেকে ৩১০ কোটি টাকা আয় হবে বলে আশা করছেন স্থানীয় কৃষি বিভাগ।

দেশের উৎপাদিত সয়াবিনের প্রায় ৭৫ ভাগই উৎপাদন হয় লক্ষ্মীপুর জেলায়। সয়াবিন চাষাবাদে খরচের তুলনায় লাভ বেশি হওয়ায় এ অঞ্চলে সয়াবিন চাষাবাদের দিকে ঝুঁকেন চাষিরা; কিন্তু গত কয়েক বছর ধরে প্রতিকূল আবহাওয়ার কারণে লোকসানে পড়তে হয় চাষিদের। এ বছর উন্নত জাতের বীজ রোপণ, বৃষ্টিপাত না হওয়া ও সময়মতো সুষম সার ব্যবহার করতে পারায়, এবার সয়াবিনের বাম্পার ফলন হয়েছে। তবে মৌসুমের শুরুতে বৃষ্টিপাত হলে ফলন আরও ভালো হতো বলে মনে করেন চাষিরা।

কৃষি বিভাগের তথ্য মতে, এবার লক্ষ্মীপুর জেলায় ৪০ হাজার ৮১০ হেক্টর জমিতে সয়াবিনের আবাদ হয়েছে। ফলন ভালো হওয়ায় এবার ৭৭ হাজার ৫৪০ টনেরও বেশি সয়াবিন উৎপাদনের আশা করছেন স্থানীয় কৃষি বিভাগ।

কমলনগর উপজেলার চরকাদিরা এলাকার আমানত মাঝি, ধনু মিয়াসহ কয়েকজন সয়াবিন চাষি জানালেন, মৌসুমে বৃষ্টিপাত না হওয়া ও তীব্র তাপদাহে সয়াবিনের ফলন নিয়ে শুরুতে শঙ্কা থাকলেও মাঠে রোগবালাইয়ের আক্রমণ না থাকায় সয়াবিনের ফলনে কোনো ক্ষতি হয়নি। তবে বৃষ্টি হলে সয়াবিন আরেকটু পুষ্ট হতো বলে জানালেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বেলাল হোসেন খান জানালেন, এ বছর সয়াবিন থেকে ৩১০ কোটি টাকারও বেশি আয় হবে। কৃষি বিভাগের পরামর্শ মতে চাষিরা উন্নতজাতের বীজ রোপণ ও সুষম সারের ব্যবহারের ফলে এবার এ জেলায় সয়াবিনের বাম্পার ফলন হয়েছে বলে জানালেন কৃষি বিভাগের এই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //