শেরপুরে ঘর পেল ৪০ হিজড়া

তাদের ঠিকানা নেই। পরিবার ও সমাজ থেকে নিগৃহীত। থাকা-খাওয়ার জায়গা নেই, নেই কাজ। হিজাড়াদের রাস্তায় চলাফেরা ও উৎপাতে মানুষের অভিযোগের অন্ত নেই। এসব সমাধান করতেশেরপুর সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের কবিরপুর মৌজাধীন আন্ধারিয়া সুতিরপাড় এলাকার স্বপ্নের ঠিকানা গুচ্ছগ্রামে ঠাঁই হচ্ছে তাদের।

প্রধানমন্ত্রীর অর্থায়নে জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যক্ষ তত্ত্বাবধানে নির্মিত এই আবাসনে জেলার ৪০ জন হিজড়া পেল স্বপ্নের ঠিকানা। প্রত্যেকের নামে দেয়া হয়েছে সরকারের খাস জমিতে নির্মিত ঘরবাড়ি।

সোমবার (৭ জুন) দুপুরে এই গুচ্ছগ্রামে জেলা প্রশাসকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ওই নির্মিত ঘরে নিগৃহীত হিজড়াদের উঠিয়ে দেন সদ্য বদলি হওয়া জেলা প্রশাসক আানার কলি মাহবুব।

সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের কবিরপুর মৌজাধীন আন্ধারিয়া সুতিরপাড় এলাকায় ২ একর জমিতে নির্মিত হয়েছে এই স্বপ্নের ঠিকানা।

শেরপুর সদর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, দুই একর জায়গার সংস্কার ও ঘরবাড়ি করতে ৬৯ লাখ ৪ হাজার টাকা স্পেশাল বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হিজাড়াদের কর্মসংস্থান সৃষ্টি করতে নির্মিত এই আবাসন প্রকল্পের সাথে ৪০ শতক জমির রাখা হয়েছে। রয়েছে একটি পুকুর। পুকুরের পাশে ফসল করার জন্য জায়গা রাখা হয়েছে। তাদের আত্মনির্ভরশীল করতে প্রশিক্ষণের জন্য নির্মিত হচ্ছে একটি মাল্টিপারপাস কক্ষ। গুচ্ছগ্রামের সাথেই রয়েছে ৮ একরের বড় একটি সরকারি খাস বিল। সব কিছু ঠিক থাকলে এই খাস জমিতে প্রশাসনের বড় কিছু করার পরিকল্পনা আছে।

আধুনিক এই প্রকল্পে হিজড়াদের জন্য থাকছে বিভিন্ন সুবিধা। প্রতিটি ঘরের সাথে নির্মাণ করা হয়েছে রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত শৌচাগার। থাকছে বিদ্যুৎ ও সুপেয় পানির ব্যবস্থা।

আজ দুপুরে জেলা প্রশাসক নিবন্ধিত চল্লিশ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীর সদস্যদের হাতে ঘরের চাবি তুলে দেন।

এ নিয়ে প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা সন্তোষ প্রকাশ করেছেন শেরপুর জেলা হিজড়া কল্যাণ সংস্থার সভাপতি নিশি সরকার। হিজড়াদের সমস্যাগুলো জনসম্মুখে তুলে ধরার জন্য জন উদ্যোগ শেরপুর কমিটির প্রতিও নিশি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। নিশি বলেন, ভিক্ষাবৃত্তি, চাঁদাবাজি ও মানুষের বিরক্তির কারণ হতে চাই না। কর্ম করে সম্মান নিয়ে বাঁচতে চাই। 

শেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ আল মামুন বলেন, ওরা মূলধারায় মাথা উচুঁ করে বেঁচে থাক, এটা নিশ্চিত করতেই সরকার ও জেলা প্রশাসনের এই আয়োজন।  

গুচ্ছগ্রাম উদ্বোধনী অনুষ্ঠানে শেরপুরের জেলা প্রশাসক আনার কলি মাহবুব বলেন, ওরাও মানুষ, ওদের মাথা উঁচু করে বাঁচার অধিকার আছে। হিজড়াদের সাথে সবাইকে মানবিক আচরণ করতে আহ্বান জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //