দুর্নীতির অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

অনিয়ম-দুর্নীতির অভিযোগে সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ৪নং উমারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আলহাজ্ব আব্দুল মতিন মণ্ডলকে স্থায়ীভাবে বরখাস্ত (অপসারণ) ও ৬নং খাষপুখুরিয়া ইউনিয়নের ৫,৬,৯ নং ওয়ার্ডে সংরক্ষিত মহিলা আসনের সদস্য জহুরা বেগমকে ভিজিডির ৪৭ বস্তা চাল আত্মসাৎ পূর্বক অবৈধভাবে মজুদ রাখার দায়ে স্থানীয়ভাবে অপসারণ করা হয়েছে।

বুধবার (৯ জুন) স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব আবু জাফর রিপন পিএএ স্বাক্ষরিত ভিন্ন ভিন্ন  চিঠিতে চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা আসনের সদস্যকে বরখাস্তের আদেশ দেয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সরকারের ভিজিডি কার্ডধারীদের চাল বিতরণে অনিয়ম, ভিজিডি কার্ডধারীদের প্রতিমাসে দুইশত টাকা জমা না দিয়ে উল্টো আরো ৫০ টাকা করে সঞ্চয় আদায়সহ জেলেদের মাঝে ভিজিডি কার্ডের চাল বিতরণে অনিয়ম করেছে। ২০১৯-২০ অর্থ বছরে অতিদরিদ্রদের জন্য কর্মসূচির আওতায় শ্রমিকদের মাথাপিছু এক হাজার টাকা উত্তোলন ছাড়াও চেকে ভুয়া স্বাক্ষর দিয়ে টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছে।

বিধি-বিধান তোয়াক্কা না করে ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে নির্ধারিত সময়ের আগেই প্রকল্পের টাকা উত্তোলন করেছে।

এসব অভিযোগ প্রাথমিক প্রমাণিত হওয়ায় জেলা প্রশাসকের সুপারিশে সাময়িক বরখাস্ত করা হয় এবং কেন চূড়ান্তভাবে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হবে না তা নিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে অনুরোধ করা হয়। এছাড়াও আব্দুল মতিন মণ্ডলের জবাব সন্তোষজনক না হওয়ায় জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪ (৪) (খ) ও (ঘ) ধারায় অপরাধ করায় একই আইনের ৩৪ এর  (৫) ধারা মোতাবেক  আব্দুল মতিন মণ্ডলকে পদ থেকে স্থায়ী অপসারণ করা হয়।   

চৌহালী উপজেলা নির্বাহী অফিসার আফসানা ইয়াসমিন চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে জানান, অবিলম্বে চিঠির নির্দেশনা মোতাবেক চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা সদস্য পদ শূন্য ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //