সিরিয়া ফেরত জঙ্গি নেতা গ্রেফতার

জঙ্গি নেতা আনসার আল ইসলামের আইটি বিশেষজ্ঞ শাখাওয়াত আলী ওরফে লালু

জঙ্গি নেতা আনসার আল ইসলামের আইটি বিশেষজ্ঞ শাখাওয়াত আলী ওরফে লালু

সিরিয়া ফেরত জঙ্গি নেতা আনসার আল ইসলামের আইটি বিশেষজ্ঞ শাখাওয়াত আলী ওরফে লালুকে (৪০) গ্রেফতার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম। 

শুক্রবার (১১ জুন) বিকেলে চট্টগ্রাম মহানগরের দক্ষিণ খুলশী আবাসিক এলাকাস্থ চট্টগ্রাম কেন্দ্রীয় আহলে হাদীস জামে মসজিদের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। 

শনিবার (১২ জুন) বিকেলে সিএমপির মিডিয়া সেল থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, শাখাওয়াত আলী ওরফে লালু ২০১২ সাল থেকে তার ভায়রা ভাই আরিফ এবং মামুনদের অনুপ্রেরণায় জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হয়। তাদের সংগঠনের নেতা মোয়াজসহ (চাকুরিচ্যুত মেজর জিয়া) মনসুরাবাদ এলাকার হুজুর শফিক, চট্টগ্রাম লালখান বাজার এলাকার এসির দোকানে কর্মচারী ওমর ফারুকদের সহায়তায় দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সদস্যদের সংগঠিত করার লক্ষ্যে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছিল।

গ্রেফতার লালু বিভিন্ন ইলেকট্রনিক বিন্যাসে বিভিন্ন প্রকার জিহাদি কার্যক্রম প্রচারের কাজে আইটি বিশেষজ্ঞ হিসাবে নিয়োজিত ছিলো। পরবর্তীতে তিনি জিহাদে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশ থেকে ২০১৭ সালে তুরস্ক যান। তুরস্ক থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে সিরিয়াতে প্রবেশ করে দীর্ঘ ছয় মাস ‘হায়াত তাহরীর আরশাম’ এর কাছ থেকে ভারী অস্ত্রশস্ত্রের প্রশিক্ষণ নিয়ে সিরিয়ার ‘ইদলিব’ এলাকায় যুদ্ধে অংশগ্রহণ করে। 

পরবর্তীতে তিনি সিরিয়া থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে তুরস্কে হয়ে ইন্দোনেশিয়ায় প্রবেশ করে। এর পর ইন্দোনেশিয়া থেকে শ্রীলংকা হয়ে পুনঃরায় ইন্দোনেশিয়ায় গিয়ে বসবাস করে। ইন্দোনেশিয়ায় বসবাসকালীন সময়ে তিনি জিহাদী কার্যক্রম পরিচালনা করে।

পরে চলতি বছরের ২২ মার্চ বাংলাদেশে এসে জঙ্গি সংগঠনের পক্ষে বাংলাদেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা বিঘ্ন, বাংলাদেশেকে অস্থিতিশীল, অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার উদ্দেশ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি মারাক্তক অবনতি ও সন্ত্রাসী কার্য ঘটানোর উদ্দেশ্যে বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ বিভিন্ন ইলেকট্রনিক বিন্যাসে প্রচারের কাজে নিয়োজিত ছিলো।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট তার গতিবিধি নজরদারি করে শুক্রবার চট্টগ্রাম কেন্দ্রীয় আহলে হাদীস জামে মসজিদের সামনে থেকে গ্রেফতার করে। এসময় তার কাছ থেকে বিভিন্ন জিহাদি কাগজপত্র, একটি পাসপোর্ট,  একটি মোবাইল ফোন, একটি ট্যাব, একটি মিনি নোটবুক জব্দ করা হয়। 

গ্রেফতার শাখাওয়াত আলী খুলশী থানার ওয়াসা মোড়ের এমএমআলী রোড, এসএইচ পেট্টোল পাম্পের উত্তর পাশে গলির শমসের আলীর ছেলে। তার বিরুদ্ধে খুলশী থানায় একটি মামলা করেছে কাউন্টার টেরোরিজম।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh