বাগেরহাটে ভ্রাম্যমাণ নমুনা সংগ্রহ ও করোনা পরীক্ষা শুরু

‘হট লাইনে ফোন করি, নমুনা সংগ্রহকারী যাবে আপনার বাড়ি’- এই স্লোগান নিয়ে বাগেরহাটে করোনাভাইরাস পরীক্ষার জন্য ভ্রাম্যমাণ নমুনা সংগ্রহ শুরু হয়েছে। জেলায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাগেরহাট-২ (কচুয়া-সদর) আসনের সংসদ সদস্য শেখ তন্ময় এই উদ্যোগ নিয়েছেন।

আজ মঙ্গলবার (১৫ জুন) সকাল ১০টায় বাগেরহাট সদর হাসপাতালের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান।

এসময় বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক, সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ভুইয়া হেমায়েত উদ্দিন, বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মোশাররফ হোসেন, ডা. মো. শাহ নেওয়াজ, বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মিরাজুল করিম, বাগেরহাট সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আক্তারুজ্জামান বাচ্চু, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেএম আজিজুল ইসলামসহ চিকিকৎসক ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার এই সময়ে সংসদ সদস্যের এমন উদ্যোগকে সাদুবাদ জানিয়েছেন জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ।


ভ্রাম্যমাণ টিমের কাছে প্রথম নমুনা দেন শহরের বনিক পট্টি এলাকার লিটন সরকার। তিনি বলেন, গত চারদিন ধরে নানা উপসর্গ নিয়ে বাসায় আছি। হাসপাতালে যেতে পারছিলাম না। আজ হাসপাতাল থেকে এসে আমার নমুনা সংগ্রহ করে নিয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, ভ্রাম্যমাণ তিনটি গাড়ি বাগেরহাট সদর, কচুয়া, রামপাল, মোংলা, মোরেলগঞ্জ ও শরণখোলা উপজেলায় ঘুরে ঘুরে নমুনা সংগ্রহ ও র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করবে। প্রতিদিন ৩০০ মানুষকে পরীক্ষা করার সক্ষমতা রয়েছে এই টিমের। 

তিনি বলেন, এছাড়াও প্রত্যেকটি গাড়িতে হটলাইন নম্বর রয়েছে। ওই নম্বরে ফোন দিলে নমুনা সংগ্রহকারী উপসর্গ থাকা রোগীর বাড়িতে পৌছে যাবে। নমুনা সংগ্র্রহ করে পরীক্ষার রিপোর্ট তাকে জানিয়ে দেবে। হটলাইন নম্বরগুলো হচ্ছে- ০১৯২০-৯২২২২৯ ও ০১৪০০-৩০৫৪০৫।

বাংলাদেশ মেডিকেল অ্যাসিয়েশন বাগেরহাটের সাধারণ সম্পাদক ডা. মোশারফ হোসেন বলেন, আমাদের বিভিন্ন উপজেলায় এই নমুনা সংগ্রহের বিষয়টি যদি অবহিত করতে পারি, তাহলে নমুনা সংগ্রহ করে রোগীর সঠিক অবস্থা বুঝতে পারব ও চিকিৎসারও ব্যবস্থা করতে পারব। এই উদ্যোগ করোনা সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক বলেন, আইন দিয়ে সব কাজ সম্ভব নয়, তাই করোনার সময়ে মানুষকে সচেতন করাটাই মুখ্য। আমাদের পুলিশ বাহিনীর সদস্যরা সব সময় করোনা সংক্রমণ রোধে জনসাধারনকে সচেতন করে আসছে। 

বাগেরহাট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ভূইয়া হেমায়েত উদ্দীন বলেন, আমাদের সংগঠনের নেতাদের প্রতি নির্দেশনা দেয়া রয়েছে করোনা সংক্রমণ প্রতিরোধে সতর্ক থাকার। এই ভ্রাম্যমাণ টিম যেখানেই যাবে আমাদের নেতা-কর্মীরা তাদের সর্বোচ্চ সহায়তা করবে।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মানুষ হাসপাতালে উপসর্গ নিয়ে আসতে চায় না। এ কারণে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের যে কাজ শুরু হয়েছে তাতে আমি সংসদ সদস্যের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি সবার সহযোগিতা কামনা করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //