পিরোজপুরে আমের বাম্পার ফলন

আমের বাম্পার ফলন

আমের বাম্পার ফলন

এখন চলছে আমের ভরা মৌসুম। পিরোজপুরেও আমের বাম্পার ফলন হয়েছে। তবে গত বছর আম পাড়ার ঠিক আগ মুহূর্তে ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে লন্ডভন্ড হয়ে যায় জেলার প্রায় সব আমবাগান। আম ও বাগান নষ্ট হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন আমচাষিরা। এ বছর চলতি মৌসুমে তীব্র দাবদাহ ও সময়মতো বৃষ্টি না হওয়ায় এবার পিরোজপুরের আম আকারে অনেকটা ছোট হয়েছে। তবে বড় কোনো প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় গাছের ফল গাছে রয়েছে, এতেই খুশি চাষিরা। 

জেলা কৃষি অফিস বলছেন, এ জেলায় বাণিজ্যিকভাবে আম চাষের প্রতি আগ্রহ হচ্ছেন ৭টি উপজেলার কয়েক হাজার আম চাষি। 

জেলা কৃষি অফিসের তথ্যসূত্রে জানা যায়, এ অঞ্চলে কমপক্ষে একযুগ ধরে বাণিজ্যিক ভিত্তিতে আমের চাষ করা হচ্ছে। এ বছর আমের ফলন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রা অতিক্রম করবে বলে স্থানীয় কৃষি কর্মকর্তারা নিশ্চিত করেছেন। 

কদমতলা ইউনিয়নের আমচাষি পলাশ শেখ ও সওকত শেখ জানান, গতবারের তুলনায় এবার আবহাওয়া ভালো থাকায় ফলনও ভালো হয়েছে। লোকসানও গুনতে হতে পারে চাষিদের। এদিকে আম চাষে সফল ও লাভজনক হওয়ায় উদ্বুদ্ধ হচ্ছে গ্রামের বেকার যুবকরা। 

বেকার যুবক মো. ফয়সাল জানান, আমাদের এলাকার সব থেকে বড় আম বাগান পলাশ শেখের। তার কাছে থেকে কিছু চারা নিয়ে আমি আম বাগান করার চেষ্টা করছি।

পিরোজপুর জেলা কৃষি অধিদফতরের উপ-পরিচালক চিন্ময় রায় জানান, জেলায় আম চাষের সঙ্গে দুই থেকে আড়াই হাজার কৃষক জড়িত আছে। ফলন বাড়াতে তাদের প্রতিনিয়তই পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে আসছে কৃষি বিভাগ। এ বছর ৬০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আম চাষ করা হয়েছে। জেলার ৭টি উপজেলায় মোট ৬০০ হেক্টর জমিতে আবাদ হলেও উৎপাদন বেড়ে দাড়িয়েছে ৪ হাজার ৮০০ টন আম। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh