টানা বৃষ্টিতে ডুলাহাজারা সার্ফারি পার্কের দেয়াল ভেঙে গেছে

টানা বৃষ্টি ও উজানের ঢলে কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা  বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের দক্ষিণ-পূর্বাংশের জমির মাটি সরে প্রতিরক্ষা দেয়াল ভেঙ্গে গেছে। ফলে নিরাপত্তাহীন হয়ে পড়েছে পার্কের প্রাণীরা।

গতকাল শুক্রবার (২জুলাই) অতিবৃষ্টিতে মাটি সরে গিয়ে দেয়াল ভেঙে পড়েছে। 

স্থানীয়রা  জানান, পার্কের ঘাঁ-ঘেষে বয়ে যাওয়া খাল থেকে প্রতিনিয়ত বালু উত্তোলন করতেন বালু খেকোরা। এছাড়া পার্কের দেয়াল ঘেষে তৈরি করা হয়েছে পানের বরজ। টানা কয়েকদিনের ভারি বর্ষণে পার্কের ভেতরে পানি আর উজান থেকে আসা পাহাড়ী ঢলের স্রোতে ভেঙ্গে যায় পার্কের দেয়াল।

পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম বলেন, খাল থেকে অব্যাহত বালি উত্তোলন ও দেয়াল ঘেঁষে পানের বরজ নির্মাণের ফলে টানা বৃষ্টিতে  পার্কের দেয়াল ঘেঁষা খালের পানি স্রোত বৃদ্ধি পাওয়ায় প্রতিরক্ষা দেয়াল ভেঙ্গে যায়।


তিনি আরো বলেন, জমির মালিকদের নাম-ঠিকানা সংগ্রহ করা হয়েছে। তাদের বিরুদ্ধে সরকারি সম্পদ ধ্বংসের পথ সৃষ্টিকারক হিসেবে অভিযুক্ত করে ক্ষতিপূরণ দাবির মামলা করা হবে। দেয়াল ভাঙ্গলেও পার্কের ভেতরে থাকা প্রাণিকূল নিরাপদ রয়েছে।

ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আমিন বলেন, সার্ফারি পার্কের তত্ত্বাবধায়ক দেয়াল ধসে পড়ার বিষয়টি আমাকে অবগত করেন। পরে আমি ঘটনাস্থল দেখে এসেছি। খাল থেকে বালি উত্তোলন ও খালের লাগোয়া জমি থেকে বালু উত্তোলন ও পার্কের ভেতরের অংশও বালিযুক্ত মাটি হওয়ায় টানা বৃষ্টির পানির স্রোতে নিরাপত্তার দেয়াল ধসে পড়ে গেছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //