পাবনা জেনারেল হাসপাতালে অক্সিজেন প্লান্টের উদ্বোধন

পাবনা জেনারেল হাসপাতালে করোনা ওয়ার্ডের রোগীদের জন্য মিনি সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের উদ্বোধন হয়েছে।

সোমবার (৫ জুলাই) দুপুরে এই অক্সিজেন প্লান্টের উদ্বোধন করেন পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক ডা. সালহে মুহাম্মদ আলীসহ বিভিন্ন বিভাগের চিকিৎসক ও প্রশাসনিক কর্মকর্তারা।

সেন্ট্রাল অক্সিজেন উদ্বোধনের বিষয়ে চিকিৎসক সালেহ মুহাম্মদ আলী বলেন, দীর্ঘ সময় ধরে পাবনার ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের কাজ চলছে। গত মাসে প্রতিটি ওয়ার্ডের শয্যার পাশে অক্সিজেনের সংযোগ পাইপলাইনের কাজ শেষ হয়েছে। সম্প্রতি একটি মিনি অক্সিজেন প্লান্টের কাজ শেষের দিকে। কিন্তু যে প্রক্রিয়াতে এই প্লান্টে অক্সিজেন চালু হবে সেটি এখনো হয়নি। তবে বর্তমানে করোনার ঊর্ধ্বগতির জন্য হাসপাতালে অক্সিজেন সংকট রয়েছে। তাই ওই প্লান্টের সাথে বড় ১২টি সিলিন্ডার লাগিয়ে শুধু করোনা ওয়ার্ডের রোগীদের জন্য ২৪ ঘণ্টা অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।

তবে এখন পর্যন্ত কোনো রোগী অক্সিজেন সংকটের কারণে মারা যায়নি দাবি করে এই চিকিৎসক বলেন, রবিবার ও সোমবার যে তিনজন রোগী করোনার উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছে, তারা সকলেই সিরিয়াস রোগী ছিল। যাদের শরীরে অক্সিজেন সরবরাহ ছিল মাত্র ৩০ থেকে ৪০ শতাংশ। এই ধরনের রোগীকে আইসিইউতে নিলেও তাদের বাঁচার সম্ভাবনা খুব কম থাকে। তবে এখনো আমরা হাসপাতালে চেষ্টা করছি রোগীকে সঠিক সেবা দেয়ার।

তিনি জানান, হাসপাতালে প্রাথমিক করোনা রোগীদের জন্য শয্যা রয়েছে ১০০। তবে এই শয্যা সংখ্যা বৃদ্ধি করতে হবে। দীর্ঘ দুই বছর ধরে পাবনা জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট বসানোর কাজ করছেন এক্সপেট্রা নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। হাসপাতাল কর্তৃপক্ষ অনেকবার তাদের কাজ দ্রুত শেষ করার কথা বললেও লাভ হয়নি।

পাবনায় করোনা পজেটিভ রোগীর সংখ্যা ৫ হাজার ৩৪১ জন। গত ২৪ ঘন্টায় ৬৬১ জনের নমুনা পরীক্ষায় মোট পজেটিভ রোগী ১৩৯ জন। গত এক সপ্তাহে করোনা পজেটিভ হয়েছেন ১ হাজার ১১৬ জন। এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন ২৭ জন। বর্তমানে জেলায় করোনা সংক্রমণের হার ১৮.১৫ শতাংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //