আম আছে ক্রেতা নেই

হাড়িভাঙা আম

হাড়িভাঙা আম

রংপুরে বাড়ছে বিভিন্ন জাতের আম বাগান। বাণিজ্যিকভাবে হাড়িভাঙা জাতের আম চাষ করে পথে বসেছেন অনেক কৃষক। দাম কম হওয়ায় চাষি ও ব্যবসায়ীরা পুঁজি হারিয়ে চোখে দেখছেন সরিসার ফুল। হাটে পাকা আমের সরব, বিক্রেতা থাকলেও নেই ক্রেতা। রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার একমাত্র হাড়িভাঙা আমের হাট পদাগঞ্জে দেখা গেছে এমন দৃশ্য।

রংপুর অঞ্চলের আমচাষিদের একমাত্র আমের হাট মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ। প্রতি দিনই বসে এ হাট। ভোর ৬ থেকে সন্ধ্যা পর্যন্ত চলে হাড়িভাঙা আম কেনাবেচা । প্রতি বছর আম বিক্রি করে অনেকে স্বাবলম্বী হয়েছেন। এ বছর শুরু থেকে আমের চাহিদা না থাকায় দামও কম সাতশ’ থেকে আটশ’ টাকা পর্যন্ত প্রতি মণ। একারণে আম চাষিরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। করোনা মহামারির কারণে এ বছরে হাড়িভাঙা আম বিক্রি নেই। 

পদাগঞ্জ এলাকার আমচাষি ফুলবাবু, গোলাম মোস্তফা, রুস্তম আলী, বকুল মিয়াসহ অনেকে জানান, এবারে আমের দাম না থাকায় লাখ লাখ টাকা লোকসান গুনতে হবে। 

এ ব্যাপারে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মণ্ডলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলে, চাষিদের অভিযোগ শুনেছি। করোনার কারণে একটু দাম কমেছে। কারণ ঢাকাসহ সারাদেশের ব্যবসায়ীরা করোনার কারণে আসতে পারছে না। এর বিকল্প ব্যবস্থা নেওয়ার চিন্তা করা হচ্ছে।

বিষয় : রংপুর আম

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //