মেঘনায় ধরা পড়ল ২২ কেজি ওজনের ‘পাখি মাছ’

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে জেলেদের জালে ৭ ফুট লম্বা বিরল সামুদ্রিক ‘পাখি মাছ’ ধরা পড়েছে। 

প্রায় ২২ কেজি ওজনের মাছটি শুক্রবার (২৩ জুলাই) মধ্যরাতে উপজেলার পাটারিরহাটের জারিরদোনা মাছঘাট এলাকায় বিক্রি করা হয়েছে। এর আগে গভীর মেঘনায় জেলেদের জালে মাছটি ধরা পড়ে। পরে আড়াই হাজার টাকায় এক ব্যবসায়ীর কাছ থেকে স্থানীয়রা মাছটি কিনে ভাগ করে নেন।

এদিকে মাছটির পিঠের পাখনা থাকায় এটিকে পাখি মাছ বলছেন জেলেরা। জারিরদোনা ঘাটে মাছটি উঠালে উৎসুক মানুষ ভিড় জমায়। অনেকেই কিনতে চেয়েছিলেন মাছটি।

স্থানীয়রা জানায়, লক্ষ্মীপুরের মাছ ব্যবসায়ী মো. গোফরান ২ হাজার ৫০০ টাকায় মাছটি কিনেছেন। তিনি ঢাকায় নিয়ে মাছটি চড়া দামে বিক্রি করার উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছিলেন। এসময় রায়পুর কারিমিয়া মোহাম্মদিয়া মাদ্রাসার মোহতামিম মাওলানা আ হ ম নোমান সিরাজি ওই মাছ তার কাছে বিক্রি করার জন্য ব্যবসায়ীকে অনুরোধ করে। পরে তিনি একই দামে মাছটি কিনে নেন। একপর্যায়ে তিনিসহ ১০ জন মিলে মাছটি ভাগ করে নেন।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুছ বলেন, মাছটি সামুদ্রিক মাছ। পাখনা থাকায় মাছটিকে পাখি মাছ বলা হয়। বিরল এ মাছ আগে কখনো এ অঞ্চলের মানুষ দেখেনি। এজন্য ব্যবসায়ীকে অনুরোধ করে স্থানীয়রা মাছটি কিনে ভাগ করে নিয়েছেন।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, মাছটি দেখতে বিরল প্রজাতির মনে হয়। এ অঞ্চলের জন্য মাছটি পুরোই অপরিচিত। মেঘনায় পানি বৃদ্ধি পাওয়ায় সমুদ্র থেকে মাছটি চলে এসেছে। তবে এ ধরণের মাছ আগে কখনো ধরা পড়েনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //