বাস-লঞ্চ বন্ধ: চাকরি বাচাতে যেভাবে পারছে ঢাকা ছুটছে মানুষ

গার্মেন্টস খোলার খবরে বরিশাল থেকে রাজধানীমুখী পোশাক শ্রমিকদের ঢল নেমেছে। কঠোর বিধিনিষেধের কারণে যাত্রীবাহী বাস চলাচল না করায় মোটরসাইকেল, বিভিন্ন ধরণের থ্রি-হুইলার ও পণ্যবাহী যানবাহনে নানান কৌশলে যাত্রীরা রাজধানীর দিকে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন। অনেকে তো কোন ধরণের যানবাহন না পেয়ে, পায়ে হেঁটেই সামনের দিকে এগিয়েও যাচ্ছেন।

নৌ-পথে যানবাহন চলাচল বন্ধ থাকায় শনিবার (৩১ জুলাই) সকাল থেকে লকডাউনে সকল কার্যক্রম বন্ধ থাকা বরিশাল নগরের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় রাজধানীমুখী পোশাক শ্রমিকদের ভিড় বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে বাস টার্মিনাল এলাকা লোকে লোকারণ্য হয়ে পরে।

তবে যাত্রীবাহী কোন যানবাহন না থাকায় রাজধানী পর্যন্ত এতে দূরের পথ কীভাবে তারা পৌঁছাবে, এ নিয়ে ক্ষুব্ধ হয়ে পরেন তারা। একপর্যায়ে বরিশাল-ঢাকা মহাসড়কে চলাচলরত পণ্যবাহী ট্রাকের পথরোধও করেন তারা।

খবর পেয়ে বিমানবন্দর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ১০-১৫ মিনিটের মধ্যেই পণ্যবাহী ট্রাকের চলাচল স্বাভাবিক করে।

তবে তারপরও যে যেভাবে পারছেন, ঢাকার উদ্দেশ্যে  এগুচ্ছেন।পুলিশের চেকপোস্ট এড়িয়ে মোটরসাইকেল, বিভিন্ন ধরণের থ্রি-হুইলার ও পণ্যবাহী যানবাহনে চেপে তারা ঢাকার দিকে যাচ্ছেন।

এসময় পোশাক শ্রমিকরা জানান, পোশাক কারখানা খুলে দেয়ার সিদ্ধান্তে কর্তৃপক্ষ শ্রমিকদের ১ আগস্ট উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছে। কারণে বৃষ্টিমুখর আবহাওয়া উপেক্ষা করে তাদেরকে রাজধানীমুখী হতে হচ্ছে।

রবিউল নামে এক পোশাক শ্রমিক জানান, বাসসহ কোন গণপরিবহন না থাকায় দ্বিগুণ খরচে বাকেরগঞ্জ থেকে বরিশালে এসেছেন। এখন এখানে এসে কোন যানবাহন না পেয়ে দারুণ বিপাকে পরেছেন।

পোশাক কারখানা খোলার সিদ্ধান্ত নেয়ার আগে যানবাহন চলাচলেল বিষয়টি সুরাহা না করায় ক্ষোভ প্রকাশ করেছেন পোশাক শ্রমিকরা।

উল্লেখ্য, বরিশাল বিভাগের বিভিন্ন জেলার অসংখ্য শ্রমিক রাজধানীর বিভিন্ন পোশাক কারখানায় কাজ করেন। ঈদুল আযহার সময় ৮ দিন যানবাহন চলাচল স্বাভাবিক হওয়ায়, পোশাক শ্রমিকরা ওইসময়ে বাড়ি ফিরেছিলেন। সেই পোশাক শ্রমিকরাই পরেছেন এখন বিপাকে।

এদিকে, নথুল্লাবাদসহ নিজেদের আওতাধীন ঢাকা-বরিশাল মহাসড়কে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন এয়ারপোর্ট থানার পরিদর্শক (তদন্ত) বিপ্লব বড়ুয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //