মেঘনার ভাঙন ঝুঁকিতে খেয়াঘাট

নরসিংদীতে মেঘনা নদীর অব্যাহত ভাঙনে ঝুঁকির মুখে চরদীঘলদী ইউনিয়নের জিৎরামপুর-রসুলপুর খেয়াঘাট

নরসিংদীতে মেঘনা নদীর অব্যাহত ভাঙনে ঝুঁকির মুখে চরদীঘলদী ইউনিয়নের জিৎরামপুর-রসুলপুর খেয়াঘাট

নরসিংদীতে মেঘনা নদীর অব্যাহত ভাঙনে ঝুঁকির মুখে পড়েছে চরদীঘলদী ইউনিয়নের জিৎরামপুর-রসুলপুর খেয়াঘাট। এতে মেঘনা তীরের খেয়াঘাটটি যে কোনো মুহূর্তে তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী। খেয়াঘাটটি ভাঙনের কবল থেকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

জানা যায়, নরসিংদী সদর উপজেলার চরদীঘলদী ইউনিয়নের চরজিৎরামপুর গ্রামের উত্তর পাশে মেঘনা নদীর তীরে প্রায় পাঁচ বছর আগে জিৎরামপুর-রসুলপুর খেয়াঘাটটি নির্মাণ করা হয়। চর এলাকার লোকজনের উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় আসা যাওয়ার পথে এই ঘাটের যাত্রী ছাউনিটি রোদ বৃষ্টিতে এলাকাবাসীকে সুরক্ষা দিয়ে আসছে। এই খেয়াঘাট হয়ে নৌপথে প্রতিদিন চর এলাকার শত শত মানুষ সদরে যাতায়াত করেন। মেঘনা নদীতে ভাঙন দেখা দেওয়ায় খেয়াঘাটের যাত্রী ছাউনিটিসহ পাশের ফসলি জমি, বাড়িঘর হুমকির মুখে পড়েছে। জরুরিভিত্তিতে বেড়িবাঁধ নির্মাণ বা ভাঙনরোধে প্রয়োজনীয় উদ্যোগ না নিলে খেয়াঘাটটি নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

জিৎরামপুর গ্রামের বাসিন্দা আহাম্মদ আলী বলেন, দ্রুত কর্তৃপক্ষের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত। 

নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর বলেন, মেঘনা নদীর পানি এখনো বিপৎসীমার দুই মিটার নিচে অবস্থান করছে। ওই এলাকায় নতুন ভাঙন শুরু হয়েছে কি না বা খেয়াঘাটসহ আর কী স্থাপনা হুমকির মুখে পড়েছে, তা খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //