সদর হাসপাতালের দশা বেহাল

সদর হাসপাতাল লালমনিরহাট

সদর হাসপাতাল লালমনিরহাট

অব্যবস্থাপনা ও অস্বাস্থ্যকর পরিবেশে লালমনিরহাট সদর হাসপাতালের দশা বেহাল। লোকবল ও রোগ নিয়ন্ত্রণের যন্ত্রপাতি সংকটে ইনডোর থেকে আউটডোর পর্যন্ত খুড়িয়ে খুড়িয়ে চলছে স্বাস্থ্যসেবা। কাঙ্ক্ষিত সেবা না পেয়ে সচ্ছল রোগীরা ক্লিনিকমুখী হলেও দরিদ্র রোগীরা পড়েছেন বিপাকে। 

হাসপাতাল সূত্রে জানা গেছে, এখানে ৪টি ইসিজি মেশিনের মধ্যে ২টিই পড়ে আছে নষ্ট অবস্থায়। ৩টি আল্ট্রাসনোগ্রাম মেশিনের মধ্যে ২টিই নষ্ট। ৬টির ডায়াথার্মি মেশিনের মধ্যে অকেজো ৫টি। এ ছাড়া ওটি লাইট ২টির মধ্যে ১টি, ডেলিভারি টেবিল ২টির ১টি, ওটি টেবিল ৬টির মধ্যে ৪টি, সাকার মেশিন ৫টির মধ্যে ৪টিই বিকল হয়ে পড়ে আছে এবং ১টি এনালাইজার মেশিন (সেমি অটো) ও ১টি সেন্ট্রি ফিউজ থাকলেও ঠিক নেই কোনটিই। এদিকে হাসপাতালে ৩৯ জন ডাক্তারের মধ্যে কর্মরত রয়েছেন মাত্র ১৩ জন। ডাক্তারের ২৬টি পদ রয়েছে শূন্য। এ কারণে প্রতিদিনই ব্যাহত হচ্ছে হাসপাতালে রুটিন মাফিক রোগীর সেবা কার্যক্রম। এ ছাড়া হাসপাতালে নেই নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা। দিনে ও রাতে লোডশেডিং চলে ৩০ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত। অত্যন্ত অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি হয় নিম্নমানের খাবার, যা রোগীদের সরবরাহ করা হয়। এছাড়া ফ্লোর, ওয়ার্ড বা কেবিনের কোথাও সুপেয় পানির ব্যবস্থা নেই। ওয়াস রুমের পানি নোংরা ও দুর্গন্ধযুক্ত। 

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সিরাজুল ইসলাম জানান, লোকবল ও রোগ নিয়ন্ত্রণ যন্ত্রপাতির সংকট থাকলেও ইনডোর ও আউটডোরে সেবা কার্যক্রম পরিচালনায় কোনো সমস্যা এখনো তৈরি হয়নি। তবে সংকট সমাধান হলে স্বাস্থ্যসেবার মান আরও বৃদ্ধি পেত।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //