দুর্গম বড়থলিতে করোনার টিকা গেল হেলিকপ্টারে

টিকাগ্রহণে শীর্ষ দশে তিন পার্বত্য জেলা

দেশে কভিড-১৯ সংক্রমণ, টিকা কার্যক্রম, স্বাস্থ্য সেবার বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিস (সিজিএস) বিভাগ। প্রতিষ্ঠানটির সর্বশেষ কভিড পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদনে উঠে এসেছে, দেশের ৬৪ জেলার টিকা প্রদানের তালিকায় জনসংখ্যার প্রতি ১০০ জনের মধ্যে কত জন মানুষ টিকা গ্রহণ করেছে সেই হিসাবে শীর্ষ দশের মধ্যে রয়েছে তিন পার্বত্য জেলা। 

সিজিএসের সর্বশেষ তথ্য বলছে, ৬ আগস্ট পর্যন্ত প্রতি ১০০ জনের টিকা গ্রহণের মধ্যে রাঙ্গামাটি জেলা পঞ্চম, বান্দরবান ষষ্ঠ ও খাগড়াছড়ি দশম স্থানে রয়েছে। রাঙ্গামাটির টিকা গ্রহণের হার ৭ দশমিক ৯৭; বান্দরবানের ৭ দশমিক ৮৮ ও খাগড়াছড়ির ৭ দশমিক ১২ শতাংশ। এছাড়া সবচেয়ে র্শীষে রয়েছে ঢাকা জেলা ১২ দশমিক ৬৭ ও সবচেয়ে নিম্নে রয়েছে সুনামগঞ্জ ৩ দশমিক ৫১  শতাংশ।

এদিকে পার্বত্য জেলা রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়নে করোনাভাইরাসের টিকা পৌঁছানো হয়েছে। মঙ্গলবার (১০ আগস্ট) সকাল ১০টায় জেলার কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের হ্যালিপ্যাড থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার বড়থলি ইউনিয়নের উদ্দেশে রওনা দেয়।

হেলিকপ্টারে বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা রশ্মি চাকমার নেতৃত্বে স্বাস্থ্যকর্মীরা সেখানে যান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা রশ্মি চাকমা জানান, বিলাইছড়ির দুর্গম ফারুয়া ইউনিয়নে গণটিকার প্রথম ডোজ দেয়া হলেও দুর্গমতার কারণে বড়থলি ইউনিয়নে টিকা দেয়া সম্ভব হয়নি। মঙ্গলবার বড়থলিতে ৬০০ টিকা নিয়ে আমরা রওনা দিয়েছি। এছাড়া টিকাদান কার্যক্রমের পাশাপাশি বিলাইছড়ি স্বাস্থ্য বিভাগ হতে চিকিৎসাসেবা এবং ইপিআই কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নেওয়া হয়েছে।

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মিজানুর রহমান জানান, বিভিন্ন সময়ে বড়থলি ইউনিয়নের মানুষের সংকট ও ইউনিয়নের প্রকল্পসমূহ সরেজমিন পরিদর্শনের জন্য একাধিকবার উদ্যোগ নিয়েও দুর্গমতা ও নিরাপত্তাজনিত কারণে সেখানে যাওয়া সম্ভব হয়নি। করোনাভাইরাসের গণটিকাদান কার্যক্রম সফল করার জন্য আমরা স্বাস্থ্য বিভাগের টিম নিয়ে বড়থলি যাচ্ছি। আশাকরি, সফলভাবে টিকা প্রয়োগ শেষে ফিরে আসব।

রাঙ্গামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানিয়েছেন, মঙ্গলবার সকালে প্রশাসনসহ স্বাস্থ্যবিভাগের কর্মীরা করোনার ৬০০ টিকা নিয়ে বড়থলি ইউনিয়নে গিয়েছেন। টিকা ক্যাম্পেইনটি ৪নং বড়থলি ইউনিয়নের ১নং ওয়ার্ডে করা হবে। এর জন্য আগে থেকেই স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে। 

তবে টিকা প্রয়োগে শঙ্কা প্রকাশ করে ডা. বিপাশ খীসা বলেন, আমরা ২৫ বছরের ঊর্ধ্বে মানুষকে টিকার আওতায় আনছি। এর মধ্যে দুর্গম এই ইউনিয়নে জনসংখ্যাও তুলনামূলকভাবে কম। অনেকেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকার কারণে টিকা গ্রহণ করতে পারবেন না। আবার একটি এলাকা থেকে আরেকটি এলাকার দূরত্ব অনেক বেশি। তাই মনে হচ্ছে ২০০ শতাধিক টিকা প্রয়োগ করা সম্ভব হবে, যদিও আমরা ৬০০ টিকা পাঠিয়েছি। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ যারা ক্যাম্পেইনে গিয়েছেন তারা ফিরে এলে কতটিকা প্রয়োগ করা হয়েছে নিশ্চিত হওয়া যাবে।

জেলা প্রশাসন ও আদমশুমারীর সবশেষ তথ্য মতে, বিলাইছড়ির দুর্গম বড়থলি ইউনিয়নের মোট জনসংখ্যা ৩৮৬৭ জন। পুরো ইউনিয়নজুড়ে ২৩টি গ্রামে প্রায় ৭শ’ পরিবার বসবাস করছে। বিলাইছড়ি সদর হতে বড়থলি ইউনিয়নের দূরত্ব ১১৬ কিলোমিটার। যোগাযোগের একমাত্র মাধ্যম ইঞ্জিনচালিত নৌকা কিংবা পায়ে হাঁটা। পুরো ইউনিয়নে সরকারি কোন শিক্ষাপ্রতিষ্ঠান নেই। তবে ৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। নেই কোন হাঁটবাজার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //