সেন্টমার্টিনে ধরা পড়ল ৮০ কেজির ‘ভোল’ মাছ

ভোল মাছ

ভোল মাছ

টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের উত্তর সমুদ্র তীরে বড়শি দিয়ে ৮০ কেজি ওজনের একটি ‘ভোল’ মাছ শিকার করেছেন আবদুর রহমান নামে এক ব্যক্তি। 

বুধবার (১১ আগস্ট) বিকালে  মাছটি ধরেন তিনি। পরে দ্বীপের বাজারে মাছটি ৫০ হাজার টাকায় বিক্রি হয়।

সেন্টমার্টিন দ্বীপের ডেইলপাড়া বাসিন্দা মো. অলি মাঝি ছেলে আবদুর রহমান জানান, তিনি বড়শি দিয়ে মাছ শিকার করেন। প্রতিদিনের মতো বুধবার তিনি বড়শি নিয়ে দ্বীপের সমুদ্র সৈকতে যান। বিকেলে বড়শিতে মাছটি ধরা পড়ার পরে তিনি সেটিকে ওঠাতে পারছিলেন না। পরে আশপাশের লোকজনকে নিয়ে এক ঘণ্টা চেষ্টায় মাছটিকে ওপরে ওঠাতে সক্ষম হন।

মাছটির রয়েছে লম্বা ও শক্ত লেজ। গায়ের রঙ কালচে। বিকেলে মাছটি সৈকতের স্থানীয় বাজারে তোলা হলে দেখতে শত শত লোক ভিড় করেন। স্থানীয়রা এটিকে দেশীয় ভোল মাছ বলে জানান।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, এটির বৈজ্ঞানিক নাম রাইমা মাছ। এই মাছ বিরল প্রজাতির। এই মাছ ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সংরক্ষিত। এ মাছ সাধারণত বছরে দু-একটি দেখা মেলে।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, সৈকতে বড়শিতে বড় ভোল মাছ ধরা পড়েছে। মাছটির ওজন ৭০-৮০ কেজির মতো হবে। মাছটি ৫০ হাজার টাকা দিয়ে জেলে আবদুর রহমানের কাছ থেকে কিনে নেন কয়েকজন ক্রেতা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //