শিম চাষে বাজিমাত

ঝিনাইদহে শিম চাষ করে বাজিমাত কৃষকরা

ঝিনাইদহে শিম চাষ করে বাজিমাত কৃষকরা

ঝিনাইদহে অসমেয়ে শিম চাষ করে বাজিমাত করেছেন কৃষকরা। শীতকালীন সবজি হলেও এই সময়ে বাম্পার ফলন হয়েছে শিমের। বর্তমানে বাজারে প্রতি কেজি শিম ১০০ থেকে ১২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এ হিসাবে এবার প্রতি বিঘায় খরচ বাদে প্রায় লাখ টাকা আয় করবেন বলে আশাবাদী তারা।

শিমচাষি বাপ্পারাজ জানান, শিম সাধারণত শীতকালীন সবজি। এর আগে বর্ষাকালে চাষ হতো না; কিন্তু ভিন্ন জাতের এ শিম এখন বারোমাস চাষ করা যায়। কৃষক প্রায় অর্ধশত বিঘা জমিতে গ্রীষ্মকালীন এ জাতের শিম চাষ করছেন। 

শহিদুল ইসলামসহ শিম আবাদ করা কৃষকরা জানান, রূপভান জাতের এই শিম চাষ করতে প্রতি বিঘা জমিতে বীজ, সার, কীটনাশক ও মাঁচার টাল দেওয়া বাবদ প্রায় ১৮-২০ হাজার টাকা খরচ হয়ে থাকে। শ্রাবণ মাসের প্রথম দিকে এ শিমের বীজ বপন করতে হয়। পরবর্তীতে চারা গজানোর ২৫ থেকে ৩০ দিনের মাথায় ফুল আসে। এরপর দেড় মাস পর থেকেই শিম তোলা শুরু হয়। প্রতি তিন থেকে চার দিন পরপর শিম তুলে বাজারে বিক্রি করা হয়। একটানা ছয় মাস পর্যন্ত ক্ষেত থেকে শিম ওঠানো যায়।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শিকদার মোহায়মেন আক্তার জানান, এ বছর উপজেলার বেশ কিছু এলাকার কৃষকেরা জমিতে শিমের চাষ করেছেন। অসময়ের শিম হওয়ায় দামও ভালো পাচ্ছেন। ফলে কৃষকরা দিন দিন শিম চাষে ঝুঁকছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //