পাবনায় ১৫ আগস্ট স্মরণে আদালত চত্বরে তালগাছের চারা রোপণ কর্মসূচি

পাবনায় ১৫ আগস্ট স্মরণে আদালত চত্বরে তালগাছের চারা রোপণ কর্মসূচি। ছবি: প্রতিনিধি

পাবনায় ১৫ আগস্ট স্মরণে আদালত চত্বরে তালগাছের চারা রোপণ কর্মসূচি। ছবি: প্রতিনিধি

মুজিব শতবর্ষ ও ১৫ আগস্ট স্মরণে পাবনায় আদালত চত্বরে তাল গাছের চারা রোপণের ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন জেলার দায়িত্বরত বিচারকরা। 

গতকাল রবিবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ১০টায় আদালত চত্বরের প্রধান ফটক সংলগ্ন মাঠে নাম ফলক উন্মোচন ও দোয়ার মধ্যদিয়ে তাল গাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন পাবনা জেলার জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ বিচারক মো. আসাদুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেলা জজ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোহম্মদ ওলিউল ইসলাম, বিশেষ বিচারক মো. আহসান তারেক, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. গোলাম কবির, অতিরিক্ত জেলা জজ বিচারক ইসরাত জাহান মুন্নি, যুগ্ম জেলা জজ বিচারক সুরাইয়া সাহাব, এ কে এম কামাল উদ্দিন, মো. জালাল উদ্দিন, শাহাদত হোসেনসহ পাবনা জেলার দায়িত্বরত অন্যান্য বিচারকসহ জেলা আইনজীবী বার সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, পিপি, জিপিসহ জেলার বিজ্ঞ আইনজীবী ও জেলা জজ কোর্ট ও জেলা ম্যাজিস্ট্রেসি পর্যায়ের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

পাবনা জেলার জেলা ও দায়রা জজ আদালতের জ্যেষ্ঠ বিচারক মো. আসাদুজ্জামান বলেন, দেশে সম্প্রতি সময়ে বজ্রপাতে ব্যপক সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা অনেক জায়গায় ঘটেছে। বিগত দিনে সারা বাংলাদেশে সকল স্থানে গ্রামগঞ্জে অনেক বড় বড় গাছ ছিলো। বিশেষ করে সকল স্থানে তাল গাছ দেখা যেতো। কিন্তু এখন সেই গাছ নেই প্রাকৃতি তার ভারসাম্য হারিয়ে ফেলেছে। ব্রিটিশ আমলে সীমানা নির্ধারণের জন্য বিভিন্ন স্থানে পিলার স্থাপিত ছিলো। সেই পিলারের মধ্যে বিশেষ ম্যাগনেট থাকায় বজ্রপাত হলেও মানুষের প্রাণহানির ঝুঁকি কম থাকতো। তাই জাতীয় শোক দিবসের এই বিশেষ দিনে আদালত চত্বরে শতাধিক তাল গাছের চারা রোপণ করা হয়। একই সাথে সারা বাংলাদেশে বজ্রপাতের ঝুঁকি থেকে নিজে এবং সাধারণ মানুষদের রক্ষার জন্য সকলকে একটি করে তাল গাছের চারা লাগোনোর আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //