বরিশাল হাসপাতাল থেকে ১০০ অক্সিজেন সিলিন্ডার উধাও

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ড থেকে প্রায় ১০০ অক্সিজেন সিলিন্ডার এবং প্রায় ১০০ হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা উধাও হয়ে গেছে। গত সাতদিন ধরে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে খোঁজাখুঁজি করেও এসব সিলিন্ডার এবং ক্যানোলার সন্ধান পাওয়া যায়নি।

এই ঘটনায় একজনকে শোকজ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি ঘটনার তদন্তে একজন চিকিৎসককে প্রধান করে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। তদন্ত কমিটির প্রধান করা হয়েছে ডা. মাহামুদ হাসানকে। এছাড়া সেবা তত্ত্বাবধায়ক সেলিনা আক্তার, দুজন ওয়ার্ড মাস্টার এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণি সংগঠনের সভাপতি-সম্পাদককে সদস্য করা হয়েছে।

তবে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়নি। যত দ্রুত সম্ভব প্রতিবেদন পরিচালকের কার্যালয়ে জমা দিতে বলা হয়েছে তদন্ত কমিটিকে। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি এতদিন গোপন রাখলেও ২১ আগস্ট তদন্ত কমিটির সূত্র ধরে তা প্রকাশ পায়।

হাসপাতালের স্টোর সূত্র জানায়, করোনা ওয়ার্ডের মাস্টারদের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা সরবরাহ করা হয়। ইতোমধ্যে কোন ওয়ার্ডে কতটি অক্সিজেন সিলিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা নেয়া হয়েছে তার তালিকা রয়েছে।

তালিকা অনুযায়ী বিভিন্ন ওয়ার্ডে খোঁজ নিতে গিয়ে দেখা যায়, ১০০টি সিলিন্ডার ও ১০০টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা নেই। এরপর যেখানে স্বাভাবিক রোগীদের (নন-কোভিড ওয়ার্ড) চিকিৎসাসেবা চলছে সেখানেও খোঁজ নেয়া হয়। কিন্তু কোথাও খুঁজে পাওয়া যায়নি। তাদের ধারণা এগুলো চুরি হয়েছে। বিষয়টি পরিচালককে জানালে তিনি তদন্ত কমিটি গঠন করে দেন।

তদন্ত কমিটির সদস্য সেবা তত্ত্বাবধায়ক সেলিনা আক্তার বলেন, স্টোর থেকে সিলিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা চুরি হয়েছে। বিষয়টি হাসপাতালের পরিচালককে জানানো হলে সাতদিন আগে তদন্ত কমিটি গঠন করা হয়। এরপর প্রতি ওয়ার্ডে সিলিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার সন্ধান চালানো হচ্ছে। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত খোঁজ মেলেনি। এ জন্য একজনকে শোকজ করা হয়েছে। রবিবারও বিভিন্ন ওয়ার্ডে সন্ধান চালানো হবে। এরপর প্রতিবেদন দেয়া হবে।

ঘটনার সত্যতা স্বীকার করে হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, অক্সিজেন সিলিন্ডার এবং হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা পাওয়া যাচ্ছে না। এ জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন দিলে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

হাসপাতাল সূত্র জানায়, করোনা ওয়ার্ডে অক্সিজেন সংকটের কারণে বিভিন্ন সময় নিজস্ব অর্থায়নে এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডার ও হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দেয়া হয়। সেখানে ছোটবড় মিলিয়ে অক্সিজেন সিলিন্ডার ছিলো ৬১৬টি। হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ছিলো ১১৩টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //