পাবনায় উদ্বৃত্ত মাছে সমৃদ্ধ হচ্ছে অর্থনীতি

মতবিনিময় সভা

মতবিনিময় সভা

পাবনায় বেড়েছে মাছের উৎপাদন। স্থানীয় চাহিদা পূরণ করে উদ্বৃত্ত মাছ সারাদেশে সরবরাহ হচ্ছে, রফতানি হচ্ছে বিদেশেও। মাছ চাষে স্থানীয় কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে, আগ্রহ বাড়ছে বেকার যুবকদের। 

মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার (২৮ আগস্ট) পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে পাবনা জেলা মৎস্য বিভাগ। 

জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদের সঞ্চালনায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহেদ মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খানসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। 

জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি এই প্রতিপাদ্য নিয়ে আগামী ২৮ আগস্ট থেকে শুরু হচ্ছে মৎস্য সপ্তাহ। বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, কর্মশালাসহ নানা আয়োজন থাকছে সাত দিনের কর্মসূচিতে। 

তিনি আরো জানান, ২০২০-২১ অর্থবছরে পাবনায় মাছের উৎপাদন হয়েছে ৬৮৫৯২.৮২ মেট্রিক টন, যা স্থানীয় চাহিদার চেয়ে ১৯,০৮৬.৫৮ মেট্রিক টন বেশি। ২০২১-২২ অর্থ বছরে পাবনায় মৎস্য উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭০,৪৪৫ মেট্রিক টন। 

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহেদ মান্নান বলেন, বাংলাদেশের অর্থনীতির অগ্রগতিতে মাছের উৎপাদন বড় ভূমিকা রাখছে। চলতি বছর বাংলাদেশ সারা বিশ্বে মৎস্য উৎপাদনে তৃতীয় স্থান দখল করেছে। 

মৎস্য সপ্তাহ স্থানীয় মৎস্য চাষিদের উদ্বুদ্ধকরণ ও সহায়তায় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //