জলঢাকায় সোনালি আঁশে স্বপ্ন

উত্তরঞ্চলের নীলফামারীর জেলার জলঢাকা পৌরসভাসহ উপজেলার বিভিন্ন জায়গায় প্রতি বছরের মতো চলতি মৌসুমে সোনালি পাট ঘরে তুলতে ব্যস্ত সময় কাটাচ্ছেন এলাকার কৃষক-কৃষাণীরা। পৌরসভাসহ উপজেলার বিভিন্ন এলাকায় এখন চলছে পাটের আঁশ ছাড়ানো ও রোদে শুকানোর কাজ। বেশ উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে তারা তাদের কাজ করে যাচ্ছেন। 

সকাল থেকে বিকেল পর্যন্ত ডোবা ও বিলের পানিতে জাগ দেওয়া পাট থেকে আঁশ ছাড়াচ্ছেন কৃষকরা। শুধু কৃষক নয় এলাকায় পাটকাঠির চাহিদা থাকায় কৃষকদের সঙ্গে প্রতিবেশীরাও আঁশ ছাড়িয়ে দিয়ে পাটকাঠি সংগ্রহ করছেন। পাটের দাম ভালো থাকায় কৃষকেরা দেখছেন লাভের মুখ। প্রতি মণ পাট বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ও ২ হাজার ৫০০ টাকা দরে বলে জানান কৃষকরা। 

পৌরসভার ৮নং ওয়ার্ডের পূর্ব চেরেঙ্গা এলাকার মৃত্যু কানসিয়া মাহমুদের পুত্র কৃষক আতিয়ার রহমান বলেন, আমি এবারে ৫ বিঘা জমিতে পাট চাষ করেছি এবং ফসল ভালো পেয়েছি। গতবার পাটের দাম ছিল ১৫/১৬ শত টাকা। এবারে পাটের দাম বেশি। তোষা পাটের দাম ২৫ শত ও দেশি পাটের দাম ২০০০ টাকা। 

কৈমারী ইউনিয়নের বানপাড়া ৯ নং ওয়ার্ডের তিস্তা চর এলাকার একরামুল হক বলেন, এবারে পাট ফসল ভালো হয়েছে। বাজারে বর্তমান পাটের মূল্য, দেশি ১৯ শত থেকে ২ হাজার টাকা এবং তোষা ২৫ শত টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //