বরিশালে মর্ডানার ২য় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তা

বরিশালে করোনার মর্ডানা টিকার দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। টিকা গ্রহণের এসএমএস পাওয়ার পরেও টিকাগ্রহিতাদের ঘুরে বেড়াতে দেখা গেছে এই কেন্দ্র থেকে ওই কেন্দ্রে। 

কেন্দ্রে কর্তব্যরতরা জানায়, মর্ডানার টিকা তাদের কেন্দ্রে নেই, শেষ হয়ে গেছে। এ বিষয়ে কোন ব্যাখ্যা দিতে পারেনি তারা। তবে জেলা সিভিল সার্জন জানিয়েছেন ৩১ আগস্ট থেকে পুনরায় দ্বিতীয় ডোজের টিকা পাবেন গ্রহীতারা। 

বেসরকারি চাকরিজীবী হাসিবুল ইসলাম জানান, মর্ডানার দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের জন্য এসএমএস পেয়ে রবিবার (২৯ আগস্ট) দুপুর ১২টার দিকে নগরীর একে স্কুল কেন্দ্রে যান। সেখানে গিয়ে জানতে পারেন টিকা শেষ হয়ে গেছে। এরপর তড়িঘড়ি করে আরেক কেন্দ্রে গেলেও সেই কেন্দ্রে টিকা শেষ হয়ে যাওয়ায় তা গ্রহণ করতে পারেননি। দ্বিতীয় ডোজ গ্রহণ নিয়ে চরম শঙ্কায় আছেন বলে জানান তিনি।

দ্বিতীয় ডোজ টিকা নিতে আসা রুবিনা আক্তার জানান, দুই কেন্দ্র ঘুরে একে স্কুল কেন্দ্রে এসেও টিকা নিতে পারিনি। টিকার যদি সংকটই হয় তবে কেন আমাদের এসএমএস দিয়ে আসতে বলা হলো? এই ভোগান্তির দায় কে নেবে? 

বিএম স্কুল টিকা কেন্দ্রের দায়িত্বে থাকা রেডক্রিসেন্টের এক স্বেচ্ছাসেবী জানান, এই কেন্দ্রে মর্ডানার টিকা শেষ হয়ে গেছে। মঙ্গলবার থেকে আবারো টিকা প্রদান করা হবে। যারা এসএমএস পেয়ে রবিবার দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করতে এসে পাননি তারা মঙ্গলবার থেকে টিকা নিতে পারবেন।

বরিশাল সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ফয়সাল হাজবুন জানান, রবিবার মর্ডানা প্রথম ডোজ টিকা গ্রহণের শেষ দিন ছিলো। এজন্য হঠাৎ করে টিকা কেন্দ্রে চাপ বেড়ে গিয়েছিলো। আমরা অন্যান্য দিনে যে সংখ্যক টিকা সরবরাহ করতাম আজও সেই সংখ্যক টিকা সরবরাহ করা হয়েছিলো। 

বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, মর্ডানার টিকা মাইনাস ১৫ থেকে মাইনাস ২৫ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। আমরা এই টিকা যখন সিটি কর্পোরেশন এবং উপজেলা পর্যায়ে সরবরাহ করি তখন তারা ২৮ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারে। আজকে ছিলো সরবরাহ করা টিকার মেয়াদের শেষ দিন যার কারণে প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মর্ডানার টিকা দেয়া হয়েছে। একারণে যারা দেরিতে টিকা কেন্দ্রে গিয়েছেন তারা মর্ডানার টিকা পাননি। তবে আগামী মঙ্গলবার থেকে মর্ডানার টিকা সরবরাহ করা হবে। তখন শুধুমাত্র দ্বিতীয় ডোজ টিকাগ্রহিতাদের তা দেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //