উপসর্গ সত্ত্বেও শনাক্ত হচ্ছে না ৩০ শতাংশ!

রোগীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি আছে; কিন্তু পিসিআর ল্যাবের পরীক্ষায় ফলাফল আসতে পারে নেগেটিভ! এরকম এক চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের দু’জন বিশেষজ্ঞ চিকিৎসক। তাদের মতে শরীরে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেই যে পিসিআর ল্যাবে সেটা শনাক্ত হবে এরকম কোনো সম্ভাবনা নেই। আর এই সম্ভাবনা না থাকার হার শতকরা ৩০ শতাংশ। 

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে যে ভাইরাস রয়েছে তা শতকরা ৭০ শতাংশ শনাক্ত করতে পারছে আরটি-পিসিআর ল্যাব। তবে শনাক্ত এবং শনাক্ত না হওয়া সকল রোগীকেই দেওয়া হচ্ছে একই চিকিৎসা। এটি শুধু বরিশালের ক্ষেত্রেই নয়, সারাবিশ্বের একই চিত্র বলে দাবি বিশেষজ্ঞদের। আর এমন তথ্যের যৌক্তিকতা স্বীকার করেছেন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের ইনচার্জ ডা. এ.কে.এম আকবর কবীর।

উপসর্গ নিয়ে ভর্তি থাকা রোগীদের করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা প্রদানের বিষয়টি নিয়ে কথা হয় বরিশাল শেরবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের করোনা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. মাছুম আহমেদ এর সঙ্গে। তিনি জানান, করোনা ভাইরাসের উপস্থিতি সত্ত্বেও রেজাল্ট নেগেটিভ আসা সম্ভব। ভাইরাস আছে তারপরও ১০০ জনের মধ্যে ১০০ জনের সবারই যে পজিটিভ আসবে ব্যাপারটা এমন নয়। 

যেসব রোগীর করোনা লক্ষণ আছে কিন্তু আরটি-পিসিআর ল্যাবে ভাইরাস শনাক্তের হার ৭০ শতাংশ হওয়ায় ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা যায় না সেসব রোগীর ভাইরাস শনাক্ত করার অন্য কোনো উপায় আছে কিনা এমন প্রশ্নে শেবাচিম হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্বরত অপর চিকিৎসক সহকারী অধ্যাপক ডা. শাহ মো. ফজলে রহমান খান জানান, যেসকল রোগীর শরীরে জ্বর থাকে এবং নাকে কোন ধরনের ঘ্রাণ পায় না তাদের সবারই করোনা হয়েছে বলে ধারণা করি এবং আমাদের বিগত দিনের অভিজ্ঞতায় আমরা এটা নিশ্চিত হয়েছি। অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, যাদের করোনা ভাইরাসের সব ধরনের লক্ষণ আছে কিন্তু আরটি-পিসিআর ল্যাবের পরীক্ষায় ভাইরাস শনাক্ত হয়নি; তাদের এক্স-রে ও সিটি স্ক্যান পরীক্ষা মাধ্যমে শরীরে ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়া যায়।

আরটি-পিসিআর ল্যাবের প্রধান ও শেরেবাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এ.কে.এম আকবর কবীর জানান, করোনা উপসর্গের পরেও রেজাল্ট নেগেটিভ আসতে পারে। আবার ভ্যারিয়েন্টেরও একটা ব্যাপার আছে। যদি এমন ভ্যারিয়েন্ট হয় যেটা ধরা পরেনি সেগুলোর ক্ষেত্রেও নেগেটিভ আসতে পারে। রোগীর এক্স-রে, সিটি স্ক্যান ও কিছু রক্তের টেস্ট আছে যেগুলোর মাধ্যমে ডাক্তাররা সিদ্ধান্ত নিচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //