বরিশালে ধরা পড়লো ৫২২ কেজি ওজনের শাপলাপাতা মাছ

শাপলাপাতা মাছ

শাপলাপাতা মাছ

বরিশাল শহরের উপকণ্ঠে তালতলী নদীতে বেদে জেলের জালে ধরা পরেছে ৫২২ কেজি ওজনের একটি শাপলাপাতা মাছ। মাছটি বিক্রির জন্য ক্রেতা আকৃষ্ট করতে সাজিয়ে গুজিয়ে নগরীর অলিগলিতে ঘুরে ফিরে মাইকিং করেন রুবেল নামের একজন মৎস্য ব্যবসায়ী। 

মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত ভ্যানে করে এই প্রচারণা চালান তিনি। পরে মাছটি কেটে বিক্রির জন্য নিয়ে যাওয়া হয় নগরীর পাইকারী মৎস্য আড়ৎ পোর্ট রোডে।

রুবেল নামের ওই মৎস্যব্যবসায়ী বলেন, ‘সোমবার মাঝ রাতে খবর পাই তালতলীতে বেদে সম্প্রদায়ের এক লোকের জালে বড় একটি মাছ ধরা পড়েছে। সেখানে গিয়ে দেখি বিশাল আকারের একটি শাপলাপাতা মাছ। পরে দাম করে মাছটি কিনে এনেছি। মাছটি বিক্রি করে তার টাকা পরিশোধ করবো।

বেদে জেলের বরাত দিয়ে রুবেল বলেন, ‘ইলিশ ধরার জন্য বরিশাল শহরের উপকণ্ঠ তালতলী নদীতে জাল ফেলেন। কিছুক্ষণ পরে নদীর পানি কমতে থাকায় শাপলাপাতা মাছটি জালে জড়িয়ে পড়ে। তখন জালসহ নৌকা টেনে নদীর মধ্যে নিয়ে যেতে থাকে মাছটি। কিন্তু নদীতে পানি কম থাকার কারণে মাছটি যেতে পারেনি। তালতলী ঘাটে নিয়ে আসা হলে ৩৫০ টাকা কেজি দরে মাছটি বেদে জেলের কাছ থেকে নিয়ে এসেছি।

এই মাছ ব্যবসায়ী বলেন, ‘আনুমানিক ১৩-১৮ মণ অর্থাৎ ৫২২ কেজির মত হবে মাছটির ওজন। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য আমি নগরীতে মাইকিং করেছি। পোর্ট রোড রসুলপুর মৎস্য অবতরণ কেন্দ্রে মাছটি কেটি ৫০০ টাকা কেজি দরে বিক্রি করেছি।

তিনি বলেন, লকডাউনের মধ্যে মাছ শিকারে নিষেধাজ্ঞার কারণে বিগত দুই বছর ধরে মাছ ব্যবসা ভালো চলছিল না। শাপলাপাতা মাছটি বিক্রি করে সেই ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে ওঠার চেষ্টা করছি। তাছাড়া বেদে জেলের ভাগ্যও খুলে গেছে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (হিলশা) বিমল চন্দ্র দাস জানিয়েছেন, ‘আঞ্চলিকভাবে এটি শাপলাপাতা মাছ হিসেবে পরিচিতি পেলেও এটি স্ট্রিং রে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। ইংরেজিতে বলা হয় Leopard Stingray। এই প্রজাতির মাছ গভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। খেতে অনেক সুস্বাদু। আগে পাওয়া গেলেও বর্তমানে এটি দুর্লভ হয়ে যাচ্ছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //