বিদেশে রফতানি হচ্ছে ইলিশের ডিম

কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের নোনা ইলিশের পাশাপাশি ইলিশের ডিমের চাহিদাও বাড়ছে। চাঁদপুর থেকে নরম ও পচে যাওয়া ইলিশের পেট কেটে বের করা হয় এসব ডিম। প্লাস্টিকের বক্সে করে বিদেশে রফতানি করা হচ্ছে।

অনলাইন বাজারের মাধ্যমে চট্টগ্রামের ব্যবসায়ীরা ইলিশের ডিম কিনে ভারত, সৌদি আরব, দুবাইসহ কয়েকটি দেশে রফতানি করেন। প্লাস্টিকের বাক্সভর্তি প্রতি কেজি ইলিশের ডিম বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৫০০ টাকায়।

মো. নজরুল নামে একজন ব্যবসায়ী জানান, প্রতি বছর ইলিশের ভরা মৌসুমে আমরা চাঁদপুরে এসে মাছঘাট থেকে নরম-পচা ইলিশ কিনে থাকি। এরপর শ্রমিকদের দিয়ে মাছগুলো বিশেষভাবে কেটে লবণ দিয়ে সংরক্ষণ করি। লবণ দেওয়ার সময় ইলিশের পেট কেটে ডিম বের করে আলাদা রাখতে হয়। পরে এই ডিমগুলো প্লাস্টিকের বক্সে ভরে অনলাইনের মাধ্যমে বিক্রি করি, যা আমাদের থেকে কিনে অন্য ব্যবসায়ীরা দেশের বিভিন্ন জেলাসহ বিদেশে রফতানি করে থাকেন।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজি মো. শবেবরাত সরকার জানান, ইলিশের মৌসুমে চাঁদপুর মাছ ঘাটে প্রতিদিন ১০ হাজার মণ ইলিশের চাহিদা রয়েছে; কিন্তু এবারও ইলিশের আমদানি কম হচ্ছে। আমাদের দেশে ইলিশের ডিমের প্রচুর চাহিদা থাকায় বিদেশে রফতানি কম হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //