চসিককে সাড়ে ১৫ কিলোমিটার ড্রেন হস্তান্তর করতে চায় সিডিএ

নগরীর জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের কাজ সম্পন্ন হওয়া অংশ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কাছে হস্তান্তর করতে চায় সিডিএ। 

গত ৯ মাস আগে সিডিএ থেকে এ সংক্রান্ত একটি চিঠি চসিকের তৎকালীন প্রশাসকের কাছে পাঠানো হয়। তবে সিটি কর্পোরেশন বলছে, কোনো প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার পরেই হস্তান্তরের নিয়ম রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রায় ছয় হাজার কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন করছে সিডিএ। প্রকল্পের আওতাধীন শহরের বিভিন্ন স্থানে সুষ্ঠুভাবে পানি নিষ্কাশনের জন্য ১৫ দশমিক ৫০ কিলোমিটার রোড সাইড ড্রেন নির্মাণকাজ সম্পন্ন করার পর তা বুঝে নিতে গত ১০ জানুয়ারি সিডিএ চেয়ারম্যান স্বাক্ষরিত রোডসাইড ড্রেনসমূহের নামের তালিকা, বিবরণ, নকশা ও ডিজাইনসহ হস্তান্তরের জন্য চসিককে চিঠি দেয়া হয়। 

চিঠিতে বলা হয়, ‘সিডিএ আইন ২০১৮ এর ধারা ২৬ মতে প্রকল্পের আওতায় নবনির্মিত ১৫ দশমিক ৫০ কিলোমিটার রোড সাইড ড্রেনগুলো রক্ষণাবেক্ষণ, মেরামত ও সংরক্ষণের নিমিত্তে চসিককে হস্তান্তর প্রয়োজন। নির্মিত ড্রেনসমূহ চসিক ও সেনাবাহিনী ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে চসিককে বুঝিয়ে দেয়া হবে।

সিডিএর নির্বাহী প্রকৌশলী ও মেগা প্রকল্পের পরিচালক আহমেদ মঈনুদ্দিন সাম্প্রতিক দেশকালকে বলেন, নিয়ম মতে নগরের নালা ড্রেন ও রোডসাইড ড্রেনগুলোর মালিক সিটি কর্পোরেশন। তাই মেগা প্রকল্পের অধীনে নির্মিত ড্রেনগুলো চসিককে বুঝিয়ে দিতে হবে। কাজ সম্পন্ন হওয়া নালাগুলো বুঝে নিতে গত ১০ জানুয়ারি সিডিএর পক্ষ থেকে সিটি কর্পোরেশনকে একটি চিঠি দেয়া হয়। কিন্তু ৯ মাস পার হওয়ার পর তারা এ বিষয়ে এখনো সাড়া পাননি। 

প্রকল্পের একাংশ হস্তান্তরের সুযোগ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অতীতে এ ধরনের নজির আছে। তার উদাহরণ দিয়ে তিনি বলেন, কদমতলী ফ্লাইওভারের কাজ শেষ হওয়ার অনেক আগেই তারা সেখানকে স্ট্রিট লাইটের দায়িত্ব বুঝে নিয়েছিল। তাছাড়া যেসব নালার কাজ শতভাগ সম্পন্ন হয়েছে সে সব নালা তারা সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করতে চান। কারণ এসব পরিষ্কার করা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব সিটি কর্পোরেশনের।

জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম সাম্প্রতিক দেশকালকে বলেন, নিয়ম হল কোনো প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার পর তা হস্তান্তর করা। যদি সিডিএ আংশিক হস্তান্তর করতে চায় তাহলে আমরা দেখব, সেটি নিয়মের মধ্যে পড়ে কি না। যদি নিয়মের মধ্যে পড়ে, তাহলে মেয়র মহোদয় তা বুঝে নেয়ার সিদ্ধান্ত দেবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //