পানিফল চাষে স্বপ্ন দেখছেন কৃষক

ইনসেটে পানিফল। ছবি- সাম্প্রতিক দেশকাল

ইনসেটে পানিফল। ছবি- সাম্প্রতিক দেশকাল

সাতক্ষীরায় পানিফল বা পানিসিংড়া সম্ভাবনাময় চাষ হিসেবে দেখা দিয়েছে। আর তাই এ চাষ করে কৃষক ব্যাপক লাভের আশায় স্বপ্ন দেখছেন। 

কৃষি বিভাগের তথ্য মতে, পানিফল একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। সাতক্ষীরা জেলায় পানিফল বাণিজ্যিকভাবে চাষ অনেক আগেই শুরু হয়েছে। পানিফল একটি বর্ষজীবী জলজ উদ্ভিদ। এর আরেক নাম ‘পানি সিংড়া’। ফলচাষ শুরু হয় ভাদ্র-আশ্বিন মাসে এবং ফল সংগ্রহ করা হয় অগ্রহায়ণ-পৌষ মাসে। পানি ফল কচি অবস্থায় লাল, পরে সবুজ এবং পরিপক্ব হলে কালো রঙ ধারণ করে। দেহের প্রয়োজনীয় খনিজ লবণগুলোর মধ্যে ক্যালসিয়াম অন্যতম। সুস্বাদু ও পুষ্টিকর এ ফলের চাহিদা বাড়তে শুরু করেছে। পানিফল চাষ লাভজনক হওয়ায় প্রতি বছর দেবহাটাসহ সাতক্ষীরা জেলার চাষিরা আগ্রহী হয়ে উঠছেন। 

উপজেলা কৃষি অধিদপ্তরের হিসাবে গত বছর যেখানে চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল হেক্টরপ্রতি ১৬  টন আর এ বছর ৩০ টন, যার উৎপাদন লক্ষ্যমাত্রা দ্বিগুণ ছাড়িয়েছে। এ বছর ২০-২২ হেক্টর জমিতে পানিফলের চাষ হয়েছে। 

উপজেলার চাষি মোনাজাত সরদার বলেন, গত বছর অল্প চাষ করছিলাম। এ বছর ৩ বিঘার বেশি জমিতে পানিফল চাষ করেছি। ভালো ফলন হলে আগামীতে তিনি আরও বেশি জমিতে এর চাষ করবেন। 

উপজেলার বিভিন্ন এলাকার চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, পানিফল মৌসুমি ও অঞ্চলভিত্তিক হওয়ায় সঠিক মূল্য ও বাজার তৈরি করা যায়নি। আমরা মনে করি, এটি দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মৌসুমি ফল হিসেবে বাণিজ্যিকভাবে চাষের পাশাপাশি মার্কেট তৈরি করতে হবে। 

কামটা গ্রামের পানিফল ব্যবসায়ী খোকন বাবু সরদার বলেন, চাষের মৌসুম আসার আগে তিনি অর্ধ শতাধিক চাষির মাঝে অর্থ বিনিয়োগ করেন। পরবর্তীতে ফলন আসার পরে বাজারদর অনুযায়ী উৎপাদিত ফসল ক্রয় করেন। এভাবে ৭-৮ বছর তিনি পানিফল ব্যবসায় নিয়োজিত আছেন। বর্তমানে জেলার বাইরের বাজারে ৪০০-৬০০ টাকা মণ দরে পাইকারিভাবে বিক্রি করছেন। তাছাড়া স্থানীয় বাজারে বর্তমানে খুবই কম দরে পানিফল পাওয়া যাচ্ছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শওকত ওসমান জানান, পানিফল চাষ এখনো কৃষি ফসলের আওতায় ধরা হয়নি। তবে মৌসুমি ফল হিসেবে গণ্য হচ্ছে। আমরা সর্বদা চাষিদের পরামর্শ দিয়ে থাকি। তাছাড়া একদিকে কম খরচ, অন্যদিকে অল্প পরিশ্রমে বেশ লাভবান হওয়ায় চহিদা বেড়েছে চাষিদের মধ্যে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //