চট্টগ্রামে প্রতিমা বিসর্জন না দিয়ে হরতালের ডাক

চট্টগ্রামে পূজা মণ্ডপে হামলার প্রতিবাদে আধাবেলা হরতালের ডাক দিয়েছেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা রানা দাশগুপ্ত। আর হামলার প্রতিবাদে প্রতিমা বিসর্জন না দেয়ার ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ।

শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে জুমার নামাজের পর জেএমসেন হল পূজা মণ্ডপে হামলার পর প্রতিবাদ হিসেবে এই ঘোষণা দেয়া হয়।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ ভট্টাচার্য্য সাংবাদিকদের বলেন, ‘প্রতি বছর বেলা ১১টা থেকে বিসর্জনের কাজ শুরু হয়। এবার সরকারি নির্দেশনা ছিল নামাজের জন্য বেলা আড়াইটার পর থেকে পূজা মণ্ডপ থেকে বিসর্জনের জন্য বের হওয়ার।

‘সেজন্য আমরা মণ্ডপে অপেক্ষা করে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করছিলাম। ঠিক এ সময় আমাদের এখানে হামলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মণ্ডপে এসে হামলা করছে, সেখানে সড়কে যে হামলা হবে না তার নিশ্চয়তা কোথায়? সরকার আগে নিরাপত্তার কথা বলুক, তারপর আমরা প্রতিমা বিসর্জনে যাব।

‘তার আগ পর্যন্ত চট্টগ্রাম মহানগরের কোনো মণ্ডপের প্রতিমা বিসর্জন দেয়া হবে না। রাষ্ট্রীয়ভাবে নিরাপত্তার ঘোষণা এলে তখন বিবেচনা করা হবে।’

আর বেলা ৩টার দিকে ঘটনাস্থলে গিয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত ঘোষণা দেন, ‘শনিবার বেলা ১২টা পর্যন্ত চট্টগ্রামে হরতাল চলবে। কেউ এ কর্মসূচি প্রতিহত করতে চাইলে বুকের রক্তের বিনিময়ে হলেও প্রতিরোধ করা হবে।’

এই বিষয়ে জানতে চাইলে ঘটনাস্থলে থাকা চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক জানান, আমরা ঘটনা পর্যবেক্ষণ করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //