চট্টগ্রামের ১৪ উপজেলায় কারও করোনা শনাক্ত হয়নি

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের হার আরও কমেছে। বিশেষ করে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের উপজেলাগুলোতে বড় সুখবর পাওয়া গেল। এদিন চট্টগ্রামের ১৪ উপজেলায় মিলেনি কোন করোনা রোগী। 

তবে নগরী এখনো পুরোপুরি করোনামুক্ত হতে পারেনি। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এক হাজার ৫৮৬ জনের নমুনা পরীক্ষায় ১০ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়। এতে পরীক্ষার তুলনায় সংক্রমণের হার হয় প্রায় শূন্য দশমিক ৬৩ শতাংশ। শনাক্তদের সবাই চট্টগ্রাম নগরের বাসিন্দা। 

এ নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত এক লাখ দুই হাজার ১১০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে নগরের বাসিন্দা ৭৩ হাজার ৯০০ জন, বাকি ২৮ হাজার ২১০ জন বিভিন্ন উপজেলার। 

তবে এদিন চট্টগ্রামে করোনায় আক্রান্ত কারও মৃত্যু হয়নি। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত এক হাজার ৩১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭২০ জন চট্টগ্রাম নগরের, আর বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৫৯৩ জনের।

আজ রবিবার (১৭ অক্টোবর) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জেলায় শনিবার ১৬ জনের করোনা শনাক্ত হয়। ওইদিনও ভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

ল্যাবভিত্তিক ফলাফল পর্যালোচনায় দেখা যায়, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে ৩৭৯ জনের নমুনা পরীক্ষা করে পাঁচজনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। বেসরকারি করোনা পরীক্ষাগার ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৪৬ জনের নমুনা পরীক্ষা করে একজনের নমুনায় করোনা পজিটিভ আসে। শেভরণ হাসপাতাল ল্যাবে ৬৯৯ জনের করোনা পরীক্ষা করা হয়। তাতে দুজনের করোনা শনাক্ত হয় এবং ইপিক হেলথ কেয়ার ল্যাবে মাত্র ১৪ জনের নমুনায় দুজনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়।

এদিন চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪টি নমুনা, কক্সবাজার মেডিকেলে ২০টি নমুনা, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৭২টি নমুনা, জেনারেল হাসপাতালের আরটিআরএল ল্যাবে তিনটি নমুনা, চট্টগ্রাম মেডিকেল সেন্টারে ছয়টি নমুনা পরীক্ষা করা হলেও সবগুলোতেই করোনা নেগেটিভ আসে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সাইয়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, ল্যাব এইড ও চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে কোনও নমুনা পরীক্ষা করা হয়নি। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //