তিস্তার পানির প্রবাহ কমলেও বাড়ছে ভাঙন

ভারি বর্ষণ, উজানের ঢল ও ভারতের গজলডোবার সব কয়টি গেট খুলে দেয়ায় তিস্তা নদীতে হঠাৎ বেড়ে যাওয়া পানি কমতে শুরু করেছে।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল ৯টায় নীলফামারীর ডিমলার ডালিয়া ব্যারাজ পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

তবে সাময়িক পানি কমলেও নদীতীরবর্তী অঞ্চলের মানুষের মনে স্বস্তি ফেরেনি এখনো। ভাঙন অব্যাহত আছে। পানি কমার সঙ্গে সঙ্গে ধসে পড়ছে তিস্তার দু’পাড়।

গতকাল বুধবার (২০ অক্টোবর) সকাল থেকে তিস্তায় পানি বেশি থাকায় প্লাবিত হয় আশপাশের নিম্নাঞ্চল। এতে তিস্তা ব্যারাজ প্রকল্পের ফ্লাড বাইপাস বাঁধ, কাকিনা-রংপুর বাইপাস সড়ক এবং স্থানীয় বেশ কিছু সড়ক ভেঙে যায়। বিচ্ছিন্ন হয়ে যায় স্থানীয় যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা। নদীগর্ভে বিলীন হয়েছে প্রায় এক হাজার বাড়িঘর আর পানিবন্দি রয়েছে ৩০ হাজার পরিবার।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো), ডিমলা জানায়, বুধবার হঠাৎ তিস্তার পানি প্রবাহ বেড়ে যায়। ওই দিন পানি প্রবাহ রেকর্ড করা হয় বিপৎসীমার ৭০ সেন্টিমিটার উপরে। অর্থাৎ পানির পরিমাপ দাঁড়িয়েছিলো ৫৩.৩০ মিটারে।  তিস্তার দোয়ানি ব্যারাজ পয়েন্টে পানি প্রবাহের বিপৎসীমা ৫২.৬০ মিটার এবং এর আগে সর্বোচ্চ রেকর্ড করা হয়েছিল ৫৩.১৫ মিটার। বুধবারের পানি প্রবাহ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যায়। তিস্তার এই পানি বৃদ্ধির কারণে রেড এলার্টও জারি করা হয়। 

পাউবো ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা প্রিন্স জানান, আজ সকাল ৮টায় পাওয়া পরিমাপ অনুযায়ী নদীর পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার নিচ দিয়ে যাচ্ছে। পানি কমতে শুরু করেছে। তবে নতুন করে কোনো বাঁধ ভেঙেছে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। আমাদের লোকজন মাঠে গিয়েছেন। তারা দেখাশোনা করছেন।

এদিকে বন্যাকবলিতরা বলেন, আকস্মিক বন্যায় আমাদের সহায়-সম্বল হারিয়েছি। আমাদের আর কিছু রইলো না, আমরা ১৯৯৬ এর পর এ প্রথম এমন বন্যা দেখলাম। আমরা সরকার ও দেশের বৃত্তবানদের কাছে সাহায্যের জন্য অনুরোধ জানাচ্ছি। 

সরেজমিনে দেখা গেছে- আগাম ভুট্টা, পাকা ধান, আগাম জাতের মসলা ও সবজি জাতীয় ফসল তলিয়ে গেছে। কিছু কিছু পুকুরও ভেসে গেছে।

জেলা প্রশাসক আবু জাফর জানিয়েছেন, বন্যাকবলিত স্থান পরিদর্শন করেছি। ইউনিয়ন পরিষদগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। নিম্নাঞ্চলে প্লাবন এলাকায় জরুরি নৌকা দেয়া হয়েছে। যেকোনও জরুরি পরিস্থিতির মোকাবেলায় আমরা সব প্রস্তুতি নিয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //