মহাসড়ক দাপিয়ে চলছে অবৈধ যানবাহন

নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন। এতে প্রতিনিয়ত বাড়ছে দূর্ঘটনা। ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক, শ্যালো ইঞ্জিনচালিত নসিমন, করিমন, ট্রলি, সিএনজি প্রতিদিন চলছে। কোনোভাবেই মহাসড়কে এই অবৈধ যানবাহন থামানো যাচ্ছে না। 

সরেজমিনে দেখা যায়, বরংগাইল হাইওয়ে থানা পুলিশের সামনে দিয়ে মহাসড়কে অবাধে চলাচল করছে এসব নিষিদ্ধ যানবাহন। 

জানা গেছে, বরংগাইল আরিচা উথুলী বাসস্ট্যান্ড থেকে সিএনজি ব্যাটারিচালিত রিক্সা নসিমন-করিমন দিয়ে জেলার বিভিন্ন স্থানে মানুষ যাতায়াত করে এবং বিভিন্ন পণ্য সরবরাহ করে। এই সুবাধে অসৎ কিছু পুলিশকে ম্যানেজ করে নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে চলছে এসব অবৈধ যানবাহন।

অপরদিকে গোলড়া হাইওয়ে পুলিশ মহাসড়কে অভিযানের নামে এসব অবৈধ যানবাহন থেকে মাসোহারা আদায় করছে। বিভিন্ন কাঁচামালের আড়তে মাল নিয়ে আসা যানবাহন আটক করা হলে, তা টাকার বিনিময়ে ছেড়ে দেওয়া হয়। এ রুটের অধিকাংশ যানবাহন মাসোহারা দিয়ে চলাচল করছে।

সম্প্রতি সময়ে জাগীর কাঁচামালের আড়ৎ থেকে মাসোহারা না পেয়ে পাঁচটি ইঞ্জিনচালিত ভ্যান আটক করে থানায় নেওয়া হয়। এর একদিন পরেই ১৫ হাজার টাকা মাসোহারা চুক্তি করে ওইসব অবৈধ যানবাহন ছেড়ে দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রাণ কোম্পানির একজন সেলসম্যান জানান, তাদের ইঞ্জিনচালিত ভ্যান দিয়ে জেলার বিভিন্ন দোকানে দোকানে পণ্য ডেলিভারি দিতে হয়। এ কারণে আমাদের মাঝে মধ্যে মহাসড়ক ব্যবহার করতে হয়। গত সপ্তাহে মহাড়ক দিয়ে যাওয়ার সময় গোলড়া হাইওয়ে থানার এক পুলিশ অফিসার আমার গাড়ি আটকে দেয়। পরে একজনের তদবিরে আমার গাড়ি ছেড়ে দেয়। এ সময় আমাকে ওই পুলিশ অফিসার প্রত্যেকটি গাড়ির মাসিক এক হাজার টাকা করে মাসোহারা দিতে বলেন। 

এ ব্যাপারে বরংগাইল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াদ মাহমুদ বলেন, এসব অবৈধ যানবাহন বন্ধে আমাদের মিটিং হয়েছে। খুব শিগগিরই বিলবোর্ড ও মাইকিং এর মাধ্যমে চালকদের সচেতন এবং অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। 

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনির হোসেন বলেন, অবৈধ সব যানবাহনের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান চলছে এবং এসব যানবাহনের বিরুদ্ধে মোটর যান আইনে মামলা দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //