এক লাফে বাস ভাড়া বাড়ল ১৪ টাকা

কোনো পূর্ব ঘোষণা বা সিদ্ধান্ত ছাড়াই হঠাৎ করে নারায়ণগঞ্জে বাস ভাড়া বৃদ্ধির ফলে বিপাকে পড়েছে হাজার হাজার যাত্রী। 

তারা ক্ষোভ প্রকাশ করে এটাকে পরিবহন সেক্টরে নৈরাজ্য বলে মনে করছে। স্থানীয় প্রশাসনের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে সাধারণ যাত্রীরা।

জানা গেছে, নারায়ণগঞ্জে ডিজেলের দাম বৃদ্ধির অজুহাতে যাত্রীবাহী বাস ভাড়া হঠাৎ করেই বৃদ্ধি পেয়েছে। দুটি পরিবহন কোম্পানি তাদের বাস ভাড়া জনপ্রতি একলাফে ৩৬ থেকে ৫০ টাকা বাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে ওই দুটি পরিবহনের ভাড়া একলাফে ১৪ টাকা বাড়ানো হয়। অন্যান্য কোম্পানির বাস ভাড়া বাড়লেও বিআরটিসি আগের মতোই ৩০ টাকা ভাড়া আদায় করছে।

অতিরিক্ত ভাড়া নিয়ে সকাল থেকে যাত্রীদের সাথে চলছে বাগ্‌বিতণ্ডা। কয়েকটি স্থানে হাতাহাতির ঘটনা ঘটেছে। এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে পুরো শহর জুড়ে।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাস যাত্রীরা জানান, প্রতিদিনের মতো সকালে রাজধানী ঢাকা যাওয়ার উদ্দেশ্যে নারায়ণগঞ্জ বাস কাউন্টারে এসে দেখি ১৪ টাকা বেশি নেয়া হচ্ছে। টিকিটে লেখা ৩৬ টাকা তার উপর সিল দিয়ে লেখা হয়েছে ৫০ টাকা।

উল্লেখ্য, লিটারে ১৫ টাকা বাড়িয়ে ডিজেল ও কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করেছে সরকার। লিটার প্রতি নতুন দাম পড়বে ৮০ টাকা। বুধবার দিবাগত রাত ১২টা থেকে এটি কার্যকর শুরু হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনঃ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে।

গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি ছিল, অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //