ঝিনাই নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

জামালপুরের মেলান্দহ উপজেলার ঝিনাই নদী থেকে দেদারছে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এ কারণে হুমকির মুখে পড়েছে দেওয়ানগঞ্জ সড়কের সেতু, রেলওয়ের সেতুসহ স্থানীয় কৃষকের আবাদি ফসলের মাঠ ও বিভিন্ন প্রতিষ্ঠান।

স্থানীয় সূত্রে জানা যায়, মেলান্দহ উপজেলার পূর্ব ঝিনাই সেতু এলাকায় দীর্ঘদিন ধরে একটি প্রভাবশালী ও সংঘবদ্ধ চক্র অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। এতে অসহায় কৃষকের আবাদি জমি বিলীন হওয়ার পথে। জমিতে ফসল ফলানোর মওসুমে ভূমিধসের আতঙ্কে দিন পার করতে হচ্ছে স্থানীয় কৃষকদের। অসহায় কৃষকরা স্থানীয় ও সরকারি অফিসে অভিযোগ করেও কোনো সমাধান পায়নি।

ভুক্তভোগী কৃষক বাচ্চু শেখ জানান, আমার শেষ সম্বল সামান্য একটু জমি। সেটির পাশেই এই ড্রেজার মেশিন বসিয়েছে মোতালেব শেখ ও নূর ইসলাম ওরফে গায়ে শেখরা। ফলে আমার শেষ সম্বল আবাদি জমিটুকুও ভেঙে যাচ্ছে নদীতে। এই জমিটি নদীতে চলে গেলে পরিবার নিয়ে না খেয়ে মারা যেতে হবে। ঝিনাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করতে নিষেধ করলে মোতালেব শেখ ও নূর ইসলাম ওরফে গায়ে শেখ গংরা আমার ওপর হামলা করে। আমি মারাত্মকভাবে আহত হই। 

তিনি আরও বলেন, তাদের ভয়ে কেউ মুখ খুলতে পারে না। প্রশাসনের কাছে দাবি, এখানে বালু উত্তোলন বন্ধ করা হোক। না হলে অসহায় কৃষকরা না খেয়ে মারা যাবে বলে তার শঙ্কা।

এ ব্যাপারে মেলান্দহের সহকারী কমিশনার (ভূমি) সিরাজুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা নেই, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //