বান্দরবানে শান্তি চুক্তির দুই যুগপূর্তি পালন

বান্দরবানে নানা আয়োজনে পার্বত্য শান্তি চুক্তির দুই যুগপূর্তি পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জেলা প্রশাসন চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার নেতৃত্ব দেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা মারমা।

এ শোভাযাত্রায় পাহাড়ের ১১টি পাহাড়ি জনগোষ্ঠীর নারী-পুরুষ নিজেদের ঐতিহ্যবাহী পোশাকে অংশ নিয়েছেন। এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় রাজার মাঠে গিয়ে শেষ হয়।

পরে স্থানীয় রাজারমাঠে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক বলেন, ২ ডিসেম্বর বিজয় মাসে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেহেতু এই বিজয়ের মাসে শান্তি চুক্তি হয়েছে এই শান্তিচুক্তির মাধ্যমেই এলাকায় বিজয় আসবে।

সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আকতার উস সামাদ রাফি বলেন, শান্তিচুক্তি অনেক ধারার ভেতর এত ধারা বাস্তবায়ন হয়েছে, এত ধারা হয়নি এই নিয়ে টকশো হচ্ছে। কিন্তু কোনো আলোচনায় দেখবেন না দুটি ধারার মধ্যে একটিও বাস্তবায়ন হয়নি। যে কোন চুক্তি, যেকোনো ফিলিংস এবং যেকোনো সমঝোতা চুক্তি একপাক্ষিক বোঝাপড়া হলে সাধারণ জনগণ এর সুফল ভোগ করতে পারে না।

সভাপতির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা মারমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন আত্মীয়স্বজন ও ভাইবোন হারানোর বেদনা তার মত কেউ বুঝবেন না। পার্বত্য এলাকায় তিনি অশান্তি আর দেখতে চান না। তিনি শান্তি ফিরিয়ে এনেছেন। তাই পাহাড়ে শান্তি ও উন্নয়ন বজায় রাখতে পার্বত্য শান্তিচুক্তি করেছিলেন তিনি।

আলোচনা সভায় পুলিশ সুপার জেরিন আখতার, অতিরিক্ত জেলা প্রশাসক(সাবির্কক) লুৎফর রহমান, সিভিল সার্জনডা. অংসুইপ্রু মারমা, জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর ও সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর বক্তব্য দেন।

এছাড়া চুক্তির বর্ষপূর্তিতে স্থানীয় রাজারমাঠে সেনাবাহিনীর উদ্যোগে ফ্রি চিকিৎসা ক্যাম্প এবং সহস্রাধিক গরীব অসহায় মানুষদের শীতবস্ত্র বিতরণ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //