মৌলভীর জানাজার পাশে বসে কাঁদলেন হিন্দু প্রতিবেশীরা

নাটোরের নলডাঙ্গা উপজেলার ব্রহ্মপুর ইউনিউয়ের চেঁউখালি গ্রামের আজাদ মৌলভী (৫২) জানাজা হয় গতকাল শুক্রবার (৩ ডিসেম্বর) চেঁউখালি কেন্দ্রীয় গোরস্থান মাঠে।

উপস্থিত মুসল্লিরা যখন জানাজার কাতারে দাঁড়িয়ে, তখন প্রতিবেশী হিন্দুরা অশ্রুভেজা চোখে এক ধ্যানে তাকিয়ে আছে চিরচেনা প্রিয় মানুষ আজাদ মৌলভীর জানাজার দিকে। ছোটবেলা থেকে সুখে-দুঃখে একসাথে বাস করা আজাদ মৌলভীর হঠাৎ মৃত্যুতে তারা গভীরভাবে শোকাহত।

ধর্মের দূরত্ব থাকলেও মানুষ হিসেবে সে দূরত্ব যেন আজ কিছুই নয়। প্রতিবেশীর চিরবিচ্ছেদে ভারাক্রান্ত হৃদয় তখন শুধুই এক হাহাকার। 

হিন্দু হয়ে মুসলিম কারো মৃত্যুতে তাদের কষ্টভরা এমন অনুভূতি নিয়ে জানাজার পাশে হতবাক হয়ে বসে থাকার বিষয়ে জিজ্ঞেস করা হলে চেঁউখালি ঝুপদুয়ার গ্রামের গোবিন্দ প্রাং বলেন, আজাদ কাকা খুব ভালো মানুষ ছিলেন। উনি একজন মৌলভী হয়েও আমাদেরকে সবসময় স্নেহ ভালোবাসা ও সম্মান দিয়েছেন। ধর্মীয় কারনে তার জানাজায় দাঁড়ানোর সুযোগ নেই বলে দূরে বসে তাকে বিদায় জানিয়েছি।

একই গ্রামের নৃত্যনন্দ ছলছল জলভরা চোখে বলেন, আজাদ ভাইয়ের মৃত্যুতে আমরা শোকাহত, তার বিদায়বেলা উপস্থিত থাকাটা আমার মানবিক দ্বায়িত্ব।

নলডাঙ্গা ইউএনও সুখময় সরকার ও নলডাঙ্গা উপজেলার ভাইস চেয়ারম্যান আব্দুল আলীম সরদার বলেছেন, ধর্মীয় উন্মাদনায় যখন পৃথিবীর চারদিকে আগুন আর রক্তপাত, সেখানে আজকের এই দৃশ্যটা যেন মানবতার পথে অন্যরকম এক উদাহরণ। মানুষে মানুষে এমন সম্প্রীতি যেন সত্যিকার অর্থেই মানুষের বিজয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //