মরা গাছ কাটার টেন্ডার থাকলেও, কাটা হচ্ছে জীবিত গাছ

পঞ্চগড়ে মরা ও পোকা খাওয়া গাছ কাটার টেন্ডার পেলেও প্রায় অর্ধ শতবর্ষী জীবিত গাছ কাটার অভিযোগ উঠেছে। খোদ জেলা পরিষদের নজরদারির অভাবে এসব জীবিত গাছে করাত চালিয়েছেন ইজারাদার।

সম্প্রতি জেলার দেবীগঞ্জ উপজেলার দেবীগঞ্জ-ভবানীগঞ্জ সড়কের পাশে থাকা জেলা পরিষদের মালিকানাধীন মরা ও পোকা খাওয়া গাছ কাটার জন্য কার্যাদেশ প্রদান করে জেলা পরিষদ। তবে সরেজমিন ওই সড়কে বাস্তবে মিলেছে ভিন্ন চিত্র।

শনিবার (৪ ডিসেম্বর) দেবীগঞ্জ-ভবানীগঞ্জ সড়কের দুই জায়গায় দশ জন শ্রমিককে দুইটি বৃহদাকার শিমুল গাছের ডাল কাটতে দেখা যায়। শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়- জেলা পরিষদ থেকে জাকিরুল ইসলাম নামে এক ব্যক্তি ১৭টি গাছ কাটার ইজারা পায়।

ওই এলাকার বাসিন্দা রহমান শেখ জানান, এখানে পরিবেশের জন্য ক্ষতিকর ইউক্যালিপটাস গাছ থাকলেও সেগুলো কাটা হচ্ছে না। কিন্তু অর্ধ শতবর্ষী শিমুল আর মেহগনি গাছ কাটা হচ্ছে। এমন বৃহদাকার গাছ পেতে আমাদের আরো ৩০-৪০ বছর অপেক্ষা করতে হবে।

সাফিয়ার নামে স্থানীয় এক ভ্যানচালক বলেন, সড়কের পাশে তেমন মরা গাছ নেই। শুনেছি ১৭টি গাছ কাটা হবে। মরা গাছ না পেয়ে তাই জীবিত গাছ কাটা হচ্ছে।

জেলা পরিষদের ইস্যু করা এক কার্যাদেশ থেকে জানা যায়- মরা ও পোকা খাওয়া গাছ কাটার অনুমতি দেয়া হয়েছে। তবে কার্যাদেশে কয়টি গাছ কাটা হবে এই সংক্রান্ত কোন তথ্য উল্লেখ নেই।

জীবিত গাছ কাটার বিষয়ে ইজারাদার জাকিরুল ইসলাম মুঠোফোনে জানান, ১৭টি গাছ কাটা হবে। কত টাকায় ইজারা নেয়া হয়েছে প্রশ্ন করলে জাকিরুল বলেন, আমার দুই লাখ টাকার উপরে আছে, এখানে শেয়ার আছে অন্য জনের। তবে মোট টাকার কথা বলতে রাজি হননি তিনি।

কার্যাদেশে স্বাক্ষরকারী সহকারী প্রকৌশলী কে. এম সাব্বিরুল ইনাম বলেন, চেয়ারম্যান স্যার আর নির্বাহী স্যারের সাথে কথা বলেন। আমি শুধু স্বাক্ষর করেছি। এটার ব্যাপারে আমি সিদ্ধান্ত দেইনি, আমি জানি না।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল আলীম খান ওয়ারেশী বলেন, জেলা পরিষদের সকল খরচ নিজেদের রাজস্ব থেকে ব্যয় করতে হয়। বিভিন্ন জায়গায় থাকা আমাদের সম্পত্তি থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। এই জন্য গাছগুলো কাটা হচ্ছে। আমরা নতুন করে গাছ লাগাবো। 

তবে কার্যাদেশে শুধু মরা ও পোকা খাওয়া গাছ কাটার বিষয়টি উল্লেখ আছে জানালে তিনি বলেন, পরিপক্ক গাছের কথাও আছে। যদিও জেলা পরিষদের কার্যাদেশে তা পাওয়া যায়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //