বাংলাদেশের প্রথম রেল স্টেশন কুষ্টিয়ার জগতি

বাংলাদেশের প্রথম রেলওয়ে স্টেশন কুষ্টিয়ার জগতি। ১৮৬২ সালে ব্রিটিশ আমলে তৈরি ১৫৮ বছর বয়সী রেল স্টেশনটি এখন প্রায় বিলুপ্তির পথে। সংস্কারের অভাবে জরাজীর্ণ রেলস্টেশনে দুটি লোকাল ট্রেন ছাড়া আর কোনো ট্রেন থামে না। 

যে স্টেশনজুড়ে থাকত মানুষের ব্যস্ততা, জ্বলত চকচকে আলো, সেখানে এখন ভুতুড়ে পরিবেশ। পরিত্যক্ত দ্বিতল ভবনে ফাটল ধরায় ওপর তলাতে যাওয়া নিষেধ। ভেঙে পড়েছে ওয়েটিং রুম আর ক্ষয়ে গেছে প্ল্যাটফর্ম। ১৯৮৪ সালেও যেখানে ২৬ জন কর্মকর্তা ছিল। এখন মাত্র একজন কর্মকর্তা পাহারা দিয়ে রেখেছেন স্টেশনটি।

জগতি রেলস্টেশন দেখাশোনার জন্য দায়িত্বে নিয়োজিত পিম্যান বিল্লাল হোসেন বলেন, আমি এখানে আট বছর আছি। এই সাত বছর আগেও এখানে ছয় জন স্টাফ ছিল। এখন শুধু আমি স্টেশনটি পাহারা দিয়ে রেখেছি। স্টেশনের পাশ দিয়ে একটি রেল গেট রয়েছে মাঝে মাঝে সেটিও আমাকে দেখতে হয়। ট্রেন এলে আমি ঘণ্টা দেব, নাকি রেলগেট ফেলব, একা এসব করা যায় না। তারপর সন্ধ্যা হলে এখানে কুকুর-বিড়ালও আসে না, বিদ্যুৎ নেই, হারিকেনে তেল থাকে না, মাঝে মাঝে অন্ধকারে থাকি। এ সময় নেশাখোররা এসে এটা ওটা চুরি করে নিয়ে যায়। বাথরুম, গোসলখানা নেই, এভাবে এখানে থাকা যায় না। 

ঊর্ধ্বতন কর্মকর্তাদের বললে তারা বলেন, ইচ্ছে হলে চাকরি করেন না হলে না করেন। বৃদ্ধ বয়সে পেটের দায়ে চাকরি করে যাচ্ছি। তিনি আরও বলেন, এখন সারাদিনে মেইল ও স্যাটল ট্রেন দুইবার করে থামে। 

এসব বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাধন কুমার বিশ্বাস বলেন, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে জগতি রেলস্টেশনের হারানো ঐতিহ্য ফিরে পেতে জায়গা দখলমুক্ত করা হবে এবং স্টেশনটি আধুনিকায়ন করতে রেলওয়ে কর্তৃপক্ষের নজরে আনা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //